সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

প্রথম আলো’র ফটোকার্ড নকল করে তারেক রহমানকে জড়িয়ে টাঙ্গাইলের বিএনপি নেতার নামে ভুয়া মন্তব্য প্রচার 

সম্প্রতি, “তারেক রহমান না আসা পর্যন্ত আর কোন সমাবেশে আসবো না” শীর্ষক মন্তব্যকে টাঙ্গাইলের বিএনপি নেতার মন্তব্য দাবিতে দেশের মূলধারার গণমাধ্যম প্রথম আলো’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তারেক রহমান না আসা পর্যন্ত আর কোন সমাবেশে অংশগ্রহণ করবো না শীর্ষক মন্তব্যকে টাঙ্গাইলের বিএনপি নেতার মন্তব্য দাবিতে প্রথম আলো সংবাদ বা ফটোকার্ড প্রকাশ করেনি বরং আলোচিত এই ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে প্রথম আলো’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত ছবিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই সংবাদটি প্রচারের তারিখ উল্লেখ করা হয়েছে ২৮ অক্টোবর ২০২৩। 

দাবিটির সত্যতা যাচাইয়ে আলোচিত ফটোকার্ডটিতে থাকা লোগো ও তারিখের সূত্র ধরে প্রথম আলো’র ভেরিফায়েড ফেসবুক পেজে গত ২৮ অক্টোবর কিংবা তার আগে উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়া, প্রথম আলো’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল কিংবা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়া,পত্রিকাটির ফেসবুক পেজে গত ২৮ অক্টোবর (যেহেতু ছড়িয়ে পড়া ফটোকার্ডটিতে তারিখ ২৮ অক্টোবর লেখা রয়েছে) উল্লেখ করে তিনটি ফটোকার্ড (,,,) প্রকাশ করা হয়েছে, যার কোনোটির সাথেই আলোচিত দাবির মিল পাওয়া যায়নি। পাশাপাশি আলোচিত ফটোকার্ডটির টেক্সট ফন্টের সাথে প্রথম আলো’র ফেসবুক পেজে প্রচারিত অন্যান্য ফটোকার্ডের টেক্সট ফন্টের ভিন্নতা রয়েছে।

Image Collage : Rumor Scanner

অর্থাৎ, প্রথম আলো আলোচিত দাবিতে কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। 

আলোচিত ফটোকার্ডের ছবিতে থাকা এই ব্যক্তিটি কে? 

ছবিটি নিয়ে অনুসন্ধানে আলোচিত ফটোকার্ডের ছবির পেছনে আমরা একটি ব্যানার দেখতে পাই। ব্যানারে থাকা ‘বিএনপি, টাঙ্গাইল’ লেখার সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে বেশ কিছু ফেসবুক পোস্টে এক ব্যক্তির ছবি খুঁজে পেয়েছে রিউমর স্ক্যানার টিম। উক্ত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডে থাকা ব্যাক্তির ছবির মিল খুঁজে পাওয়া যায়।

ছবিতে উক্ত ব্যক্তির পরিচয় দেওয়া হয়েছে,  টাঙ্গাইল জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ ইকবাল। 

Image: Facebook 

উক্ত তথ্যের সূত্র ধরে আরও অনুসন্ধানে ‘Ad.Farhad Iqbal- এড.ফরহাদ ইকবাল‘ নামে উক্ত ব্যক্তির ফেসবুক পেজে প্রকাশিত ছবির সাথেও আলোচিত ছবিতে থাকা ব্যক্তির মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

পরবর্তীতে ফরহাদ ইকবালের সাথে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানারকে জানান, “প্রথম আলোর নামে ছড়ানো এই ফটোকার্ডটি প্রথম আলো প্রকাশ করেনি সেটি আমি আগেই জানতে পেরেছি এবং আমার এমন কোনো মন্তব্য করার প্রশ্নই উঠেনা।”

মূলত, গতকাল ২৮ অক্টোবর সরকার পতেনের এক দফা দাবি আদায়ে ঢাকায় মহাসমাবেশ করে বিএনপি। উক্ত মহাসমাবেশকে কেন্দ্র করে ‘তারেক রহমান না আসা পর্যন্ত আর কোন সমাবেশে আসবো না’ শীর্ষক মন্তব্যকে টাঙ্গাইলের বিএনপি নেতার মন্তব্য দাবিতে দেশের জাতীয় দৈনিক প্রথম আলো’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। তবে অনুসন্ধানে প্রথম আলো’র ফেসবুক পেজ কিংবা অন্যান্য প্ল্যাটফর্মে উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। এছাড়া, মূলধারার গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো সূত্রে আলোচিত দাবিটির সত্যতা খুঁজে পাওয়া যায়নি। তাছাড়া, এই মন্তব্যটি টাঙ্গাইল জেলা বিএনপির সাধারণ সম্পাদক ফরহাদ ইকবালের নামে প্রচার করা হলেও তিনি এমন কোনো মন্তব্য করেননি বলে নিশ্চিত করেছেন। 

উল্লেখ্য, বিএনপি’র ২৮ অক্টোবরে সমাবেশের ঘটনায় বিভিন্ন ভুয়া তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, টাঙ্গাইলের বিএনপি নেতা’ তারেক রহমান না আসা পর্যন্ত আর কোন সমাবেশে আসবো না’ শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা এবং প্রচারিত ফটোকার্ডটি ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img