শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

সমাবেশে ভাড়াটে কর্মী নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের শিরোনাম বিকৃত করে প্রচার

সম্প্রতি, দেশীয় মূলধারার গণমাধ্যম দেশ রূপান্তরের ই-প্রিন্ট সংস্করণের আদলে ‘বিএনপির সমাবেশে ভাড়াটে কর্মী রেট পুরুষ ৪০০ নারী ৬০০’ শীর্ষক শিরোনাম সম্বলিত একটি সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ‘বিএনপির সমাবেশে ভাড়াটে কর্মীর রেট পুরুষ ৪০০ নারী ৬০০’ শীর্ষক দাবিতে দেশ রূপান্তরে কোনো সংবাদ প্রকাশিত হয়নি বরং ‘সভা সমাবেশে ভাড়াটে কর্মী রেট পুরুষ ৪০০ নারী ৬০০’ শীর্ষক শিরোনামে দেশ রূপান্তরে প্রকাশিত সংবাদের শিরোনাম বিকৃত করে উক্ত সংবাদটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে মূলধারার গণমাধ্যম দেশ রূপান্তর এর অনলাইন সংস্করণে গত ৪ আগস্ট ‘ সভা সমাবেশে ভাড়াটে কর্মী রেট পুরুষ ৪০০ নারী ৬০০’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Desh rupantor Website

প্রতিবেদনে উল্লেখ করা হয়, রাজধানীর পল্টন, প্রেস ক্লাব ও গুলিস্তান এলাকায় এক শ্রেণির ভাড়াটে কর্মী টাকার বিনিময়ে বিভিন্ন দল ও সংগঠনের প্রতিবাদ সমাবেশ, মানববন্ধন, সেমিনার প্রভৃতি সাংগঠনিক ও সামাজিক আয়োজনে অংশ নেওয়ার জন্য অপেক্ষায় থাকে। এই চক্রের সাথে জড়িত এক ব্যক্তি গণমাধ্যমটির প্রতিবেদককে জানান, এক থেকে দেড় ঘণ্টার প্রোগ্রামের জন্য দিতে হয় ১৫০ টাকা। দিনব্যাপী হলে সর্বনিম্ন ৪০০ টাকা দিতে হয় জনপ্রতি। নারীদের চাহিদা বেশি, তাই তাদের ৬০০ টাকা দিতে হয়।

তবে উক্ত প্রতিবেদনের বিস্তারিত অংশে কোথাও কোনো নির্দিষ্ট রাজনৈতিক দলের নাম উল্লেখ করে কোন দলের সমাবেশে অংশ নিলে কত টাকা দেওয়া হয় এমন কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

পরবর্তীতে একই তারিখে গণমাধ্যমটির ই-প্রিন্ট সংস্করণেও একই সংবাদটি খুঁজে পাওয়া যায়।

Photo: Desh Rupantor E. Print

উক্ত প্রতিবেদনের প্রতিবেদকের নাম এবং সংবাদের বিস্তারিত অংশের সাথে ‘বিএনপির সমাবেশে ভাড়াটে কর্মীর রেট পুরুষ ৪০০ নারী ৬০০’ শীর্ষক দাবিতে প্রচারিত সংবাদটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Comparison of headline: Rumor Scanner

অর্থাৎ, দেশ রূপান্তরের শিরোনামে উল্লেখিত ‘সভা সমাবেশে ভাড়াটে কর্মী রেট পুরুষ ৪০০ নারী ৬০০ ‘ এর  ‘সভা’ অংশটুকুর বদলে বিএনপির শব্দটি যুক্ত করে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

মূলত, দেশের মূলধারার গণমাধ্যম দেশ রূপান্তরের ওয়েবসাইট ও প্রিন্ট সংস্করণে গত ৪ আগস্ট ‘সভা সমাবেশে ভাড়াটে কর্মী রেট পুরুষ ৪০০ নারী ৬০০’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। উক্ত প্রতিবেদনের শিরোনামটিকে বিকৃত করে ‘বিএনপির সমাবেশে ভাড়াটে কর্মী রেট পুরুষ ৪০০ নারী ৬০০” শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, পূর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের শিরোনাম বিকৃত করে ইন্টারনেটে প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। প্রতিবেদনটি দেখুন এখানে

সুতরাং, দেশ রূপান্তরের সংবাদ বিকৃত করে বিএনপির সমাবেশে ভাড়াটে কর্মীর রেট দাবিতে এই ভুয়া তথ্যটি প্রচার করা হচ্ছে।

 তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img