পুরোনো ছবিকে এইচএসসি পরীক্ষার্থীদের সাম্প্রতিক আন্দোলনের ছবি দাবিতে প্রচার

সম্প্রতি, এইচএসসি পরীক্ষার্থীদের আন্দোলনের ছবি দাবিতে কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচ্য ছবিগুলো এইচএসসি পরীক্ষার্থীদের চলমান আন্দোলনের নয় বরং এগুলো ২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনের সময় ধারণ করা।

ছবি যাচাই- ১

এইচএসসি পরীক্ষার্থীদের সাম্প্রতিক আন্দোলনের ছবি দাবিতে এই ছবিটি প্রচার করা হচ্ছে।

কিন্তু, ছবিটি সাম্প্রতিক সময়ের নয়। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আন্তর্জাতিক সংবাদমাধ্যম Global News এর ওয়েবসাইটে ২০১৮ সালের ৫ আগস্ট “Bangladesh protests turn violent after students attacked by pro-government activists” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে একই ছবি খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১৮ সালের ৪ আগস্ট মাসে ঢাকায় নিরাপদ সড়ক আন্দোলনের সময় Turjoy Chowdhury নামের একজন ফটোগ্রাফার উক্ত ছবিটি ধারণ করেন।

Source: Global News

ছবি যাচাই- ২

এইচএসসি পরীক্ষার্থীদের সাম্প্রতিক আন্দোলনের ছবি দাবিতে এই ছবিটি প্রচার করা হচ্ছে।

কিন্তু, ছবিটি সাম্প্রতিক সময়ের নয়। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির ওয়েবসাইটে ২০১৮ সালের ৬ আগস্ট প্রকাশিত “Bangladesh protests: How a traffic accident stopped a city of 18 million” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে একই ছবিটিখুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জন্য যায়, আলোচ্য ছবিটি ২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনের সময় ধারণকৃত। 

Source: BBC

পাশাপাশি, যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম টেলিগ্রাফের ওয়েবসাইটে ২০১৮ সালের ৪ আগস্ট প্রকাশিত প্রতিবেদনেও উক্ত ছবিকে নিরাপদ সড়ক আন্দোলনের ছবি হিসেবে উল্লেখ করা হয়েছে।

Sources: The Telegraph 

ছবি যাচাই- ৩

এইচএসসি পরীক্ষার্থীদের সাম্প্রতিক আন্দোলনে গণজমায়েতের ছবি দাবিতে এই ছবিটি প্রচার করা হচ্ছে।

কিন্তু, ছবিটি সাম্প্রতিক সময়ের নয়। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে এশিয়ান নিউজ নেটওয়ার্কের ওয়েবসাইটে ২০১৮ সালের ৯ আগস্ট  “Student protesters arrested in Bangladesh” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে একই ছবিটি খুঁজে পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকে  জানা যায়, আলোচ্য ছবিটি ২০১৮ সালের ৫ আগস্ট ঢাকায় নিরাপদ সড়ক আন্দোলনের সময় তোলা। 

Source: Asian News Network 

পাশাপাশি, হিন্দুস্তান টাইমসের ওয়েবসাইটে ২০১৮ সালের ৬ আগস্ট প্রকাশিত একটি প্রতিবেদনেও উক্ত ছবিকে নিরাপদ সড়ক আন্দোলনের ছবি হিসেবে উল্লেখ করা হয়েছে।

Source: Hindustan Times

অর্থাৎ, আলোচ্য ছবিগুলো এইচএসসি পরীক্ষার্থীদের চলমান আন্দোলনের সাথে সম্পর্কিত নয়।

মূলত, ২০১৮ সালের আগস্ট মাসে দেশে নিরাপদ সড়কের দাবিতে ঢাকায় ছাত্র আন্দোলন সংঘটিত হয়। উক্ত আন্দোলনের সময়ে ধারণকৃত কিছু ছবিকে এইচএসসি পরীক্ষার্থীদের সাম্প্রতিক  আন্দোলনের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার তারিখ পেছানো এবং নম্বর পুনর্বটনসহ চার দফা দাবি নিয়ে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা।

উল্লেখ্য, বিভিন্ন আন্দোলনকে কেন্দ্র করে ইন্টারনেটে ছড়িয়ে পড়া পুরোনো ছবি শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, তিনটি পুরোনো ছবিকে সাম্প্রতিক সময়ে এইচএসসি পরীক্ষার্থীদের আন্দোলনের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img