শনিবার, জুলাই 20, 2024
spot_img

কুমিল্লায় অস্ত্র মহড়ার এই ভিডিওটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনের নয়

গতকাল ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৮ আসনে (বরুড়া উপজেলা) ‘ডামি নির্বাচনে অস্ত্র হাতে কুমিল্লার বরুড়া উপজেলার খোশবাস স্কুল এন্ড কলেজ মাঠে সোনার ছেলেরা’ শীর্ষক দাবিতে কয়েকজন যুবকের অস্ত্র হাতে মহড়া দেওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

কুমিল্লায় অস্ত্র মহড়ার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত এই ভিডিওটি গতকাল অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়ের নয় বরং এটি ২০২৩ সালের জাতীয় শোক দিবসের ব্যানার ছেঁড়াকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় ধারণকৃত ভিডিও।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘gazi blog’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ০৫ সেপ্টেম্বর ‘অস্ত্র হাতে কুমিল্লার বরুড়া উপজেলার খোশবাস স্কুল এন্ড কলেজ মাঠে সোনার ছেলেরা অস্ত্র হাতে’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: gazi blog YouTube

সেখানে উল্লেখিত তথ্য থেকে জানা যায়, অস্ত্র হাতে কুমিল্লার বরুড়া উপজেলার খোশবাস স্কুল এন্ড কলেজ মাঠে মহড়া দেওয়ার সময়ে ধারণকৃত ভিডিও এটি। তবে সেখানে উক্ত ভিডিওটি’র সময়কাল উল্লেখ করা হয়নি।

এই ভিডিওটি’র সাথে আলোচিত ভিডিওটি’র হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

অর্থাৎ, এই ভিডিওটি অন্তত ৪ মাস পূর্বের।

পরবর্তীতে ভিডিওটি’র বিষয়ে আরও তথ্য জানতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে মূলধারার একাধিক গণমাধ্যমে এসম্পর্কিত কয়েকটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনগুলো থেকে জানা যায়, জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লার বরুড়ায় ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের একটি ব্যানার ছেঁড়াকে কেন্দ্র করে বরুড়া উপজেলার খোশবাস স্কুল অ্যান্ড কলেজ মাঠে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। সেই সংঘর্ষের একটি ভিডিও পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমো ভাইরাল হয়। ভিডিওতে অস্ত্রসহ স্বেচ্ছাসেবক লীগ রিয়াজ ও ফরহাদকে মহড়া দিতে দেখা গেছে।

মূলত, ২০২৩ সালের জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লার বরুড়ায় ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের একটি ব্যানার ছেঁড়াকে কেন্দ্র করে বরুড়া উপজেলার খোশবাস স্কুল অ্যান্ড কলেজ মাঠে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষের সময়ে কয়েকজন যুবকের অস্ত্র হাতে মহড়া দেওয়ার একটি ভিডিও সেসময় ইন্টারনেটে ভাইরাল হয়। পরবর্তীতে উক্ত ভিডিওটি ইন্টারনেট থেকে সংগ্রহ করে তাতে ‘ডামি নির্বাচন অস্ত্র হাতে কুমিল্লার বরুড়া উপজেলার খোশবাস স্কুল এন্ড কলেজ মাঠে সোনার ছেলেরা’ শীর্ষক শিরোনাম যুক্ত করে ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, গতকাল ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ইন্টারনেটে প্রচারিত একাধিক ভুল তথ্য শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ২০২৩ সালে জাতীয় শোক দিবসের ব্যানার ছেঁড়াকে কেন্দ্র করে সেসময়ের সংঘর্ষের ঘটনার একটি ভিডিওকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনের ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img