বুধবার, জুলাই 24, 2024
spot_img

নৌকায় সিল মারা ব্যালটের এই ছবিটি ২০১৮ সালের, দ্বাদশ জাতীয় নির্বাচনের নয় 

আজ (০৭ জানুয়ারি) সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত দ্বাদশ জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। তবে ০৬ জানুয়ারি দিবাগত রাতে নৌকায় সিল মারা ব্যালট পেপারের একটি ছবি ফেসবুকে প্রচার করে দাবি করা হচ্ছে, ছবিটি দ্বাদশ জাতীয় নির্বাচনের। 

নৌকায় সিল

উক্ত দাবিতে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নৌকায় সিল মারা ব্যালটের ছবিটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নয় বরং এটি ২০১৮ সালের গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের পুরোনো ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের বাংলা সংস্করণের ওয়েবসাইটে ২০১৮ সালের ৩০ জুলাই রাজশাহী, সিলেট, বরিশাল – তিন সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদনে হুবহু একই ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot: DW.

উক্ত ব্যালটের ছবি ভালোভাবে বিশ্লেষণ করে দেখা যায়, ব্যালটে টেবিল ঘড়ি প্রতীকে ফরিদ আহমেদ ও মোমবাতি প্রতীকে মো. জালাল উদ্দিন এর নাম রয়েছে। উক্ত প্রার্থীদের নাম এবং প্রতীকের সাথে ২০১৮ সালের ৩০ জুলাই অনুষ্ঠিত রাজশাহী, সিলেট, বরিশাল – তিন সিটি কর্পোরেশন নির্বাচনে দাঁড়ানো প্রার্থীদের নাম ও প্রতীকের তুলনামূলক বিশ্লেষণ করে মিল পাওয়া যায়নি।

পরবর্তীতে উক্ত নাম ও প্রতীকের সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে ২০১৮ সালের ৯ জুলাই মূলধারার অনলাইন গণমাধ্যম বিডিনিউজ২৪ এর ওয়েবসাইটে “গাজীপুর সিটি: নির্বাচিতদের তালিকার গেজেট প্রকাশ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

২০১৮ সালের গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচিতদের গেজেট প্রকাশ বিষয়ক উক্ত সংবাদে সেসময় গাজীপু্র সিটি কর্পোরেশন নির্বাচনে দাঁড়ানো প্রার্থীদের নাম ও প্রতীকের তথ্য পাওয়া যায়। সে তথ্যের সাথে আলোচিত ব্যালট পেপারে থাকা প্রার্থীদের নাম ও প্রতীকের মিল পাওয়া যায়।

অর্থাৎ, প্রচারকৃত ব্যালটের ছবিটি গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের।

মূলত, চলমান দ্বাদশ জাতীয় নির্বাচন শুরুর আগেই ০৬ জানুয়ারি দিবাগত রাতে দ্বাদশ জাতীয় নির্বাচনের ব্যালটের ছবি দাবি করে নৌকায় সিল মারা ব্যালট পেপারের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, নৌকায় সিল মারা ব্যালটের ছবিটি ২০১৮ সালের গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের।

অর্থাৎ, ২০১৮ সালের গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের সিল মারা ব্যালট পেপারের পুরোনো ছবিকে দ্বাদশ জাতীয় নির্বাচনের ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img