নির্বাচনের পূর্বের রাতে ঢাকার ভয়াবহ অবস্থা দাবিতে পুরোনো ভিডিও প্রচার 

আজ অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনের পূর্বের রাতে ঢাকার অবস্থা ভয়াবহ খারাপ দাবিতে সম্প্রতি “ঢাকাবাসী কেউ ঘর থেকে বের হবেন না ঢাকার অবস্থা খুবই ভয়াবহ পরিস্থিতি খারাপ” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।  

রাতে ঢাকার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নির্বাচনের পূর্বের রাতে ঢাকার অবস্থা ভয়াবহ খারাপ দাবিতে যে ভিডিওটি প্রচার করা হচ্ছে সেটি সাম্প্রতিক সময়ের নয় বরং ২০২৩ সালের ২৬ নভেম্বর অবরোধের সমর্থনে বিএনপি নেতাকর্মীদের মশাল মিছিলের সময়কার একটি ভিডিওকে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে৷ 

দাবিটি নিয়ে অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটি পর্যবেক্ষণে এর মন্তব্য ঘরে ভিডিওটি সিলেটের বলে অনেক নেটিজেনদের মন্তব্য করতে দেখা যায়। 

Screenshot Collage : Rumor Scanner 

উক্ত মন্তব্যের সূত্র ধরে অনুসন্ধানে ‘Voice of Golapganj’ নামক একটি ফেসবুক পেজে ২০২৩ সালের ২৭ নভেম্বর “সিলেটে সিএনজি অটোরিকশা -এ্যাম্বুলেন্সে আ*গু*ন-ভাঙ-চু-র করলো বিএনপি” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner 

ভিডিওতে থাকা বিস্তারিত বর্ণনা অনুযায়ী ঘটনাটি সিলেটের এবং এটি প্রায় দেড় মাস পূর্বের একটি ভিডিও। 

ভিডিওটির সূত্র ধরে আরও অনুসন্ধানে মূলধারার গণমাধ্যম প্রথম আলোর ওয়েবসাইটে ২০২৩ সালের ২৬ নভেম্বর “সিলেটে অবরোধের সমর্থনে মশালমিছিল,যানবাহনে আগুন” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে দেখানো স্থিরচিত্রের সাথে আলোচিত ভিডিওটিতে থাকা দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায় এবং এ থেকে নিশ্চিত হওয়া যায় যে প্রতিবেদনটি উক্ত ঘটনার। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালের ২৬ নভেম্বর অবরোধের সমর্থনে সিলেটে মশালমিছিল করে বিএনপির নেতা-কর্মীরা। মিছিলটি সিলেটের সুবিদবাজার মোড় এলাকায় পৌঁছালে সড়কের পাশে দাঁড় করিয়ে রাখা একটি রিকশা, সিএনজিচালিত অটোরিকশা ও পাঠানটুলা এলাকার দিক থেকে আম্বরখানাগামী একটি অ্যাম্বুলেন্সে আগুন ধরিয়ে দেয়। 

মূলত, গত বছরের ২৬ নভেম্বর অবরোধের সমর্থনে সিলেটে মশাল মিছিল করেন বিএনপির নেতা-কর্মীরা। এ সময় কয়েকটি যানবাহন ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনা ঘটে। উক্ত ঘটনার পুরোনো ভিডিওকেই নির্বাচনের আগের রাতে ঢাকার ভয়াবহ পরিস্থিতি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, আজ ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বের রাতে ঢাকার ভয়াবহ অবস্থা দাবি করে ইন্টারনেটে একটি পুরোনো ও ভিন্ন ঘটনার ভিডিও প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img