মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

কালবেলার ফটোকার্ড এডিট করে সুষ্ঠু নির্বাচনের জন্য জো বাইডেনের ধন্যবাদ জানানোর ভুয়া তথ্য প্রচার 

সম্প্রতি “অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন জো বাইডেন ” শীর্ষক শিরোনামে দৈনিক ‘কালবেলা’র একটি ফটোকার্ড প্রচারিত হয়েছে। এই ফটোকার্ডের লেখাটি এমন, বাংলাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন।

কালবেলার ফটোকার্ড

উক্ত ফটোকার্ড সম্বলিত ফেসবুকের কিছু পোস্ট এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন জো বাইডেন শীর্ষক কোনো সংবাদের ফটোকার্ড কালবেলা প্রকাশ করেনি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তা গণমাধ্যমটির ফটোকার্ড এডিট করে উক্ত ফটোকার্ডটি তৈরি করে বাইডেনের ধন্যবাদ জানানোর ভুয়া তথ্য প্রচার করা হয়েছে।

অনুসন্ধানে কালবেলার ফেসবুক পেজের ফটোস অপশনে ওই ফটোকার্ডটি অনুসন্ধান করা হয়৷ তবে এরূপ কোনো ফটোকার্ড সেখানে পাওয়া যায়নি। 

কালবেলার ফেসবুক পেজের ফটোকার্ডগুলি পর্যবেক্ষণ করে দেখা যায় তাদের নিউজ ফটোকার্ডে সাধারণত তারিখ উল্লেখ থাকে, যা প্রচারিত ওই ফটোকার্ডে নেই। এছাড়াও কালবেলার ফটোকার্ডে ব্যবহৃত ছবির চারপাশে ফ্রেমটি কিছুটা রাউন্ড করে দেওয়া হয়। তবে প্রচারিত ওই ফটোকার্ডে এমনটা নেই।

Photocard Comparison by Rumor Scanner   

অনুসন্ধানে আরও দেখা গেছে সুষ্ঠু নির্বাচন আয়োজনের জন্য প্রধানমন্ত্রীকে জো বাইডেনের ধন্যবাদ দেওয়ার কালবেলার এই ফটোকার্ডটি নির্বাচনের আগের দিন থেকেই প্রচার করা হয়েছে। 

Screenshot: Facebook 

পরবর্তীতে বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য ওই ফটোকার্ড সম্পর্কে জানতে চেয়ে রিউমর স্ক্যানার এর পক্ষ থেকে কালবেলার সাথে যোগাযোগ করা হলে কালবেলা কর্তৃপক্ষ ওই ফটোকার্ডটিকে ভুয়া নিশ্চিত করে জানায়– “কালবেলা এমন কোনো কার্ড বা নিউজ প্রকাশ করেনি। এটা ভুয়া কার্ড। প্রধানমন্ত্রীকে জো বাইডেন ধন্যবাদ জানিয়েছেন এমন কোনো তথ্যও কালবেলার কাছে নেই।”

এছাড়াও, দ্বাদশ জাতীয় সংসদ নির্বচন অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ধন্যবাদ জানানোর বিষয়ে অনুসন্ধান করে এর কোনো সত্যতা পাওয়া যায়নি৷ 

মূলত, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হচ্ছে। এর প্রেক্ষিতে অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ধন্যবাদ জানানোর একটি ভুয়া তথ্য কালবেলার ফটোকার্ড এডিট করে নির্বাচনের আগের দিন থেকে প্রচার করা হয়েছে।

সুতরাং, অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন জো বাইডেন শীর্ষক ফটোকার্ডটি ভুয়া, এটি কালবেলার প্রকাশিত কোনো ফটোকার্ড নয়।

তথ্যসূত্র

  • Rumor Scanner Investigation 
  • Statement of Kalbela 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img