রবিবার, জুলাই 21, 2024
spot_img

কারাবন্দী আলেমদের মুক্তি চেয়ে ইসলামি আন্দোলনের কর্মসূচি দাবিতে পুরোনো ভিডিও প্রচার

সম্প্রতি, “জুমার নামাজ এর পর কারাবন্দী আলেমদের মুক্তির দাবিতে রাজপথে ইসলামী আন্দোলন।” শীর্ষক শিরোনামে একটি সরাসরি সম্প্রচারিত ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের কোনো আন্দোলনের নয় বরং এটি ২০২১ সালের ২৬ মার্চ মোদি বিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে নিহত হওয়ার ঘটনায় ২ এপ্রিলে হেফাজত ইসলামের ডাকা হরতাল চলাকালীন সময়ে ধারণকৃত ভিডিও।

ভিডিওটির কিছু স্থির চিত্র রিভার্স সার্চের মাধ্যমে, Hirjhum BD নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২ এপ্রিলে “live আজ জুম্মার নামাজ শেষ করেই হেফাজত এর আন্দোলন। Hefazat’s movement after the Friday prayers today শীর্ষক শিরোনামে প্রকাশিত মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

এছাড়া, সেসময় দেশীয় একাধিক সংবাদমাধ্যমে ২০২১ সালের ২ এপ্রিলে ঢাকায় অনুষ্ঠিত হওয়া হেফাজতে ইসলাম বাংলাদেশের হরতাল নিয়ে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়, দেখুন এখানে এবং এখানে। 

আলেম
Screenshot from Daily Nayadiganta website

মূলত, Hirjhum BD নামের সেই ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২ এপ্রিল শুক্রবার মোদি বিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে নিহত হওয়ার ঘটনায় ডাকা হেফাজত ইসলামের হরতাল চলাকালীন বিক্ষোভ মিছিলের প্রকাশ করা একটি লাইভ ভিডিওকেই সাম্প্রতিক সময়ে ভুয়া লাইভ স্ট্রিমিং অ্যাপের সহায়তায় ফেসবুকে কারাবন্দী আলেমদের মুক্তির জন্যে ইসলামি আন্দোলনের মিছিল দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

এছাড়াও, গতকাল ১১ মার্চ (শুক্রবার) কারাবন্দী আলেমের মুক্তির দাবিতে ইসলামি আন্দোলন কর্তৃক এমন কোনো বিক্ষোভ অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, রিউমর স্ক্যানার টিম পূর্বেও এ ধরণের ভুয়া লাইভ স্ট্রিমিং অ্যাপের সহায়তায় প্রচারিত ভিডিওকে বিভ্রান্তিকর হিসেবে শনাক্ত করে বিভিন্ন সময়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, ২০২১ সালের মার্চে মোদি বিরোধী আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে হেফাজত কর্মীর মৃত্যুর প্রতিবাদে হেফাজতের ডাকা হরতালের বিক্ষোভ মিছিলের সময়ে ধারণকৃত একটি ভিডিওকে অ্যাপের সহায়তায় ভুয়া লাইভ স্ট্রিমিং করে সাম্প্রতিক সময়ে কারাবন্দী আলেমদের মুক্তি চেয়ে রাজপথে ইসলামি আন্দোলন বাংলাদেশ শীর্ষক দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: জুমার নামাজ এর পর কারাবন্দী আলেমদের মুক্তির দাবিতে রাজপথে ইসলামী আন্দোলন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. live আজ জুম্মার নামাজ শেষ করেই হেফাজত এর আন্দোলন। Hefazat’s movement after the Friday prayers today 
  2. দু’দিনে নিহত ১৭ জন, ২ এপ্রিল ফের বিক্ষোভ 
  3. বায়তুল মোকাররমের সামনে হেফাজতের বিক্ষোভ | ০২ এপ্রিল ২০২১
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img