এটি কাতার বিশ্বকাপে কাতার-ইকুয়েডর ম্যাচের দর্শকের ছবি নয়

সম্প্রতি, The only Qatari who won last night” শীর্ষক শিরোনামের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

যা দাবি করা হচ্ছে

উক্ত ছবিটি গত ২০ নভেম্বর অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের কাতার ইকুয়েডরের ম্যাচের দৃশ্য দাবিতে প্রচারিত হচ্ছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত ছবিটি কাতার-ইকুয়েডর ম্যাচের কোন ছবি নয় বরং ২০১৯ এ ব্রাজিলে অনুষ্ঠিত কোপা আমেরিকায় কাতার-কলম্বিয়ার মধ্যকার ম্যাচের স্থিরচিত্র। 

ফেসবুক মনিটরিং টুলস ব্যবহার করে ২০১৯ সালের ২২ জুন বিকাল ৪ টা ৩ মিনিটে Troll Football নামক ফেসবুক পেজে “Who Said Sheikhs Lost The Match Against Colombia” শীর্ষক শিরোনামের একটি পোস্ট পাওয়া যায়।

উক্ত পোস্টের ছবির সাথে ২০ নভেম্বর কাতার-ইকুয়েডর ম্যাচের স্থিরচিত্র দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

এছাড়াও Troll Football পেজের পোস্টে ছবির ক্রেডিট দেয়া হয় AZR Organisation নামক ফেসবুক পেজকে। উক্ত পেজেও একই সময়ে পোস্ট করা ছবিটি খুঁজে পায় রিউমর স্ক্যানার। যা থেকে থেকে নিশ্চিত হওয়া যায় ছবিটি ২০১৯ সালে অনুষ্ঠিত কোপা আমেরিকা টুর্নামেন্টের কাতার-কলম্বিয়া ম্যাচের স্থিরচিত্র।

এমনকি ছবিতে দেখানো নারী দর্শকের জার্সির লোগো পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি কলম্বিয়া ফুটবল দলের লোগো।

এছাড়াও আন্তর্জাতিক স্পোর্টস গণমাধ্যম ESPN এর ওয়েবসাইটে ২০১৯ সালের ২০ জুন “Colombia in Copa quarters with win over Qatar” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায়,

“A late goal from Duvan Zapata, his second in two games, gave Colombia a 1-0 win over Qatar on Wednesday and guaranteed their place in the quarterfinals of the Copa America.”

যার ভাবার্থ করলে দাঁড়ায়,

গত বুধবার কাতার-কলম্বিয়ার ফুটবল ম্যাচে শেষ মুহুর্তে দুভান জাপাতার গোলে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে কলম্বিয়া।

অর্থাৎ নিশ্চিত হওয়া যায়, ২০১৯ সালের ২০ জুন কোপা আমেরিকা টুর্নামেন্টে কাতার এবং কলম্বিয়া মুখোমুখি হয়েছিলো এবং ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে পাওয়া ছবিগুলো সেসময়ের কাতার কলম্বিয়া ম্যাচের।

মূলত, ২০১৯ সালের ২০ জুন কোপা আমেরিকা টুর্নামেন্টের কাতার-কলম্বিয়া মধ্যকার কোয়ার্টার ফাইনাল নির্ধারনী ম্যাচ অনুষ্ঠিত হয়। সেসময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কাতার ও ইকুয়েডরের দুজন দর্শকের ছবি “Who Said Sheikhs Lost The Match Against Colombia” শীর্ষক শিরোনামে প্রচারিত হয়। উক্ত ছবিটিকেই গত ২০ নভেম্বর অনুষ্ঠিত কাতার-ইকুয়েডরের ম্যাচের ছবি দাবিতে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, পূর্বের বিভিন্ন ছবি ও ভিডিওচিত্র বর্তমানে অনুষ্ঠিত কাতার বিশ্বকাপের দাবিতে প্রচারিত হচ্ছে। এ নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ২০১৯ সালের কাতার-কলম্বিয়ার ম্যাচের দুই দর্শকের ছবিকে বিশ্বকাপ ২০২২ আসরের কাতার-ইকুয়েডর ম্যাচের স্থিরচিত্র দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img