কাতার বিশ্বকাপে ডা. জাকির নায়েকের সাথে তুমুল বিতর্ক দাবিতে প্রচারিত ভিডিওটি ৬ বছর পুরোনো

সম্প্রতি, “কাতার ফুটবল বিশ্বকাপে ডক্টর জাকির নায়েকের সাথে তুমুল বিতর্ক, শেষ পর্যন্ত জাকির নায়েকের কাছে হেরে যায়” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এবং ইউটিউবে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

সামাজিক মাধ্যম ইউটিউবে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন এখানে
ভিডিওটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ‘কাতার বিশ্বকাপে ডা. জাকির নায়েকের সাথে তুমুল বিতর্ক’ দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি প্রায় ৬ বছর পূর্বে কাতারে অনুষ্ঠিত ভিন্ন একটি অনুষ্ঠানে ধারণ করা একটি ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, ‘Cric Fast’ নামক একটি ইউটিউব চ্যানেলে ২০১৬ সালের ৪ জুন “Dr. Zakir Naik in Qatar” শীর্ষক শিরোনামে প্রকাশিত হুবহু একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সূত্র ধরে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, ‘Muhammad Bashar Miazi’ নামের আরেকটি ইউটিউব চ্যানেলে ২০১৬ সালের ২৯ মে “Does God Exist… Dr Zakir Naik….katara,Doha,qatar 2016” শীর্ষক শিরোনামে প্রকাশিত অনুরূপ একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটির শিরোনামে উল্লেখ করা হয়েছে, ‘Does God Exist… Dr Zakir Naik….katara, Doha,qatar 2016’। যা দেখে বোঝা যায়, এটি কাতারের দোহা শহরে ২০১৬ সালের মে মাসে ডা. জাকির নায়েকের কোনো একটি অনুষ্ঠানে ধারণকৃত ভিডিও। 

পরবর্তীতে ডা. জাকির নায়েকের ভেরিফায়েড ফেসবুক পেজে ২০১৬ সালের ২৫ মে “DR ZAKIR NAIK’S QATAR TOUR 26TH MAY 2016, 8:00 PM DOES GOD EXIST? AT THE KATARA CULTURAL VILLAGE AMPHITHEATER, DOHA QATAR” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ডিজিটাল ব্যানার সম্বলিত পোস্ট খুঁজে পাওয়া যায়।

উক্ত পোস্ট থেকে জানা যায়, ২০১৬ সালের ২৬ মে কাতারের দোহা শহরে ডা. জাকির নায়েকের “DOES GOD EXIST” শীর্ষক একটি সেমিনার রয়েছে।

এছাড়া, কাতারে অনুষ্ঠিত ফিফা ফুটবল বিশ্বকাপ-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে ডা. জাকির নায়েকের উপস্থিতির কোনো তথ্য বিশ্বস্ত কোনো সূত্রে খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০১৬ সালের মে মাসে কাতারে ডা. জাকির নায়েকের একটি সেমিনার অনুষ্ঠিত হয়। ‘DOES GOD EXIST’ শীর্ষক সেমিনারের সময়ে দর্শক কর্তৃক ডা. জাকির নায়েককে প্রশ্ন করার সময়ে ধারণকৃত একটি ভিডিও সম্প্রতি ‘কাতার ফুটবল বিশ্বকাপে ডক্টর জাকির নায়েকের সাথে তুমুল বিতর্ক, শেষ পর্যন্ত জাকির নায়েকের কাছে হেরে যায়’ শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, কাতার বিশ্বকাপ-২০২২ কে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ভুয়া তথ্য ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি ভুয়া তথ্য নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, প্রায় ৬ বছর পূর্বে কাতারের দোহা শহরে ডা. জাকির নায়েকের একটি সেমিনারে ধারণ করা ভিডিওকে সাম্প্রতিক সময়ে ‘কাতার ফুটবল বিশ্বকাপে ডক্টর জাকির নায়েকের সাথে তুমুল বিতর্ক, শেষ পর্যন্ত জাকির নায়েকের কাছে হেরে যায়’ শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img