শনিবার, জুলাই 20, 2024
spot_img

শিশুর জন্মের পর মায়ের মৃত্যু, পাশে দাঁড়িয়ে কান্নায় ডাক্তার শীর্ষক ঘটনাটি মিথ্যা

সম্প্রতি “এই ছবিটা এবং ঘটনাটি বাস্তব। একটা অপারেশন হয়ছিলো। যে অপারেশনটি করতে দীর্ঘ ৭ ঘন্টা লেগেছিল।** সদ্য জন্মানো বাচ্চা শিশুটি তার মৃত মায়ের হাতের উপরে। এবং তার পাশেই ডাক্তার কাঁদছেন। এই মা মারাত্মক রোগে আক্রান্ত। যার কারণে কোন বাচ্চা নিতে পারছেন না! দীর্ঘ ১১ বছর অপেক্ষা করে বড় ধরনের রিক্স নিয়েছিলেন সন্তান নেয়ার জন্য। হয়তো সন্তান বাঁচবে না হয় মা! এরপর ডাক্তার তার সবটুকু দিয়ে ৭ ঘন্টার চেষ্টায় বললো, বাচ্চা এবং মা দুই জনকে একসাথে বাঁচানো সম্ভব নয়। সর্বশেষ ডাক্তার সিদ্ধান্ত নিলো- বাচ্চার মাকে জিজ্ঞেস করবে, তিনি কী করতে চান? বাচ্চাকে বাঁচাবে, না কি নিজের জীবন? “মা” নিজেই নিভে গিয়ে বাচ্চাকে আলো দিতে রাজি হলেন।” শীর্ষক শিরোনামে দুইটি ছবি সংযুক্ত করে উক্ত তথ্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া উক্ত ঘটনাটি ভিত্তিহীন। এছাড়া, প্রচারিত ছবি দুইটি ভিন্ন ঘটনার এবং পাশের মাস্ক পরিহিত ব্যক্তিটি কোন ডাক্তার নয়।

মা-শিশুর ছবি যাচাই

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, Merve Tiritoğlu Şengünler Photography নামের একটি ফেসবুক পেজে ২০১৫ সালের ১৪ ডিসেম্বরে ‘En güzel kavuşma’ (অনুবাদ: ‘The best reunion’) শিরোনামে তুর্কি ভাষায় প্রকাশিত একটি পোস্টে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Merve Tiritoğlu Şengünler Photography facebook page

 

পরবর্তীতে Merve Tiritoğlu Şengünler Photography পেজটির এবাউট সেকশন থেকে জানা যায় তিনি জন্মদিন, বিয়ে এবং বাচ্চাদের ছবি তুলে থাকেন। উক্ত পেজটিতে প্রসব পরবর্তী সময়ে মা-শিশুর মুহুর্তের এমন আরো ছবির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।

দ্বিতীয় ছবি যাচাই

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ‘ozgemetinphotography’ নামের একটি ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে ২০১৭ সালের ৫ সেপ্টেম্বরে তুর্কি ভাষায় প্রকাশিত একটি পোস্টে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

 

View this post on Instagram

 

A post shared by Ö. Metin (@ozgemetinphotography)

তুর্কি ভাষায় প্রকাশিত উক্ত পোস্টটির শিরোনাম “Bazı babalar o kadar güzel yaşıyor ki bu anları. ..Icimden iyi ki baba olmuş” ইংরেজিতে অনুবাদ করলে দাঁড়ায় ‘Some fathers live so beautifully that these moments. ..I’m glad he became a father”.

এছাড়া, ইন্সটাগ্রামে প্রকাশির ঐ পোস্টটির কমেন্ট সেকশনে ‘ozgemetinphotography’ এর একটি মন্তব্য পাওয়া যায় যেখানে তিনি লিখেছেন ‘ছবিটি তার তোলা এবং ছবির কান্নারত অবস্থার লোকটি একজন বাবা, তার সন্তান সুস্থ ভাবে জন্মগ্রহণ করেছে। তার স্ত্রী মারা যাওয়ার কারণে কাদেন নি এবং গল্পটি মিথ্যা‘।

মায়ের
Screenshot from Instagram Post

মূলত, ২০১৫ এবং ২০১৭ সালে ইন্সটাগ্রাম ও ফেসবুকে প্রচারিত ভিন্ন দুই ফটোগ্রাফারের তোলা ছবির সঙ্গে বানোয়াট একটি গল্প যুক্ত করে সম্প্রতি দাবি করা হচ্ছে ‘এক বন্ধ্যাত্ব মা জটিল রোগে আক্রান্ত। তিনি দীর্ঘ ১১ বছর অপেক্ষা করে সন্তান নিয়েছিলেন এবং ৭ ঘন্টা অপারেশনের পর সন্তান প্রসব করেন এবং সেই সন্তানকে হাতে রাখা অবস্থায় মা মৃত্যু বরণ করেন। পাশে ডাক্তার কাঁদছিলেন।’

আরো পড়ুনঃ আইসিইউতে মৃত রোগীকে গরুর ইনজেকশন দিয়ে জীবিত রাখার দাবিটি মিথ্যা

অর্থাৎ, দীর্ঘ ৭ ঘন্টা অপারেশনের পর সদ্য জন্মানো বাচ্চা শিশুটি তার মৃত মায়ের হাতের উপরে এবং পাশে ডাক্তার দাঁড়িয়ে কাঁদছে দাবিতে ভিন্ন দুইটি ঘটনার ছবি যুক্ত করে মনগড়া গল্প সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: সদ্য জন্মানো বাচ্চা শিশুটি তার মৃত মায়ের হাতের উপরে এবং তার পাশেই ডাক্তার কাঁদছেন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Merve Tiritoğlu Şengünler Photography: https://www.facebook.com/206746789535288/photos/a.206857329524234/444178032458828
  2. Merve Tiritoğlu Şengünler Photography: https://www.facebook.com/206746789535288/photos/a.238895966320370/421299038080061
  3. ozgemetinphotography: https://www.instagram.com/p/BYphKtphUgS/
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img