সোমবার, জুলাই 22, 2024
spot_img

মরক্কোতে কুয়ায় আটকে পড়া শিশু রায়ানের ছবি নয় এটি

সম্প্রতি “বিশ্ব বাসীকে কাদিয়ে পরপারে চলে গেলো, মরক্কোর শিশু রায়ান” শীর্ষক শিরোনামসহ বেশকিছু ভিন্ন ভিন্ন শিরোনামে একটি ছবি সামাজিক মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত শিশুর ছবিটি মরক্কোতে কুয়ায় আটকে পড়ে মারা যাওয়া শিশু রায়ান ওরামের নয় বরং এটি ৬ বছর বয়সী আমেরিকান শিশু আরমানি গঞ্জালেসের ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহারের মাধ্যমে, মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা ভিত্তিক সংবাদমাধ্যম WFMY News 2 এর ফেসবুক পেজে ২০২২ সালের ২২ জানুয়ারিতে ‘ARMANI IS HOME! Jacqueline Frost shared this photo of her 6-year-old son Armani with us…...’ শিরোনামে প্রকাশিত একটি পোস্টে একই ছবি খুঁজে পাওয়া যায়।

এছাড়া, পোস্টটির শিরোনামের শেষ অংশ এবং কমেন্ট সেকশন হতে WFMY News 2 এর ওয়েবসাইটে গত ২১ জানুয়ারিতে “Mom says son, 6, told her he ‘had to be strong’ after wrong-way crash on I-40” শিরোনামে প্রকাশিত একটি বিস্তারিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from WFMY News 2 website

মূলত, গত ২১ জানুয়ারিতে আমেরিকার নর্থক্যারোলিনা রাজ্যর I-40 হাইওয়েতে একটি দূর্ঘটনার স্বীকার হয় ৬ বছর বয়সী শিশু আরমানি গঞ্জালেজ, তার বাবা জোসে গঞ্জালেজ এবং দাদী অলিভিয়া গঞ্জালেজ। ঐ সড়ক দুর্ঘটনায় আহত শিশু আরমানির হাসপাতালে চিকিৎসাধীন অবস্থার একটি ছবিকে মরক্কোর শিশু রায়ান দাবিতে বর্তমানে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ আর্টিস্টের তৈরি ডিজিটাল চিত্রকর্মকে বাস্তব চোখের ছবি দাবিতে প্রচার

প্রসঙ্গত, গত মঙ্গলবার মরক্কোর উত্তরাঞ্চলের পার্বত্য এলাকা তামরতে ১০৪ ফুট গভীর একটি কুয়ায় পড়ে যায় শিশু রায়ান। তবে টানা চারদিন উদ্ধারকর্মীদের আপ্রাণ চেষ্টাতেও বাঁচানো যায়নি শিশু রায়ানকে। ৫ ফেব্রুয়ারি অর্থাৎ শনিবার রাত্রে শিশু রায়ানের নিথর দেহ সেখান থেকে উদ্ধার করা হয়।

মরক্কো
Screenshot from BBC News Bangla website

সুতরাং, আমেরিকায় সড়ক দূর্ঘটনায় আহত ৬ বছর বয়সী শিশু আরমানি গঞ্জালেসের ছবিই বর্তমানে মরক্কোতে কুয়ায় আটকা পড়ে মারা যাওয়া শিশু রায়ানের ছবি দাবিতে সামাজিক মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বিশ্ব বাসীকে কাদিয়ে পরপারে চলে গেলো, মরক্কোর শিশু রায়ান
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. WFMY News 2 Facebook: https://www.facebook.com/WFMYNews2/posts/10160429217728755
  2. WFMY News 2: https://www.wfmynews2.com/article/news/local/wrong-way-crash-i-40-boy-injured-home-from-hospital/83-72dc9512-ef9b-460f-bdeb-e4cf0421a6eb
  3. BBC News Bangla: https://www.bbc.com/bengali/news-60276775
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img