নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গান গাওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি মিথ্যা

সম্প্রতি “সাদা সাদা কালা কালা, হাসিনা আর মোদির লীলা খেলা” শীর্ষক শিরোনামে একটি ভিডিও  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গান গাওয়ার ভিডিওটি সত্য নয় বরং ভিডিওটি নরেন্দ্র মোদির ভারতের দিল্লির একটি মন্দিরে কীর্তনে অংশগ্রহণের। পাশাপাশি সে সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত ভ্রমণের কোনো তথ্য পাওয়া যায়নি।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, ভারতীয় গণমাধ্যম Timesnownews এর ওয়েবসাইটে ২০২২ সালের ১৬ ফেব্রুয়ারি “Guru Ravidas Jayanti 2022: PM Modi takes part in kirtan at Karol Bagh in Delhi temple [WATCH]” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

মোদি
Screenshot Timesnownews website

প্রতিবেদনটি থেকে জানা যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির রবিদাশ বিশ্রাম ধাম মন্দির পরিদর্শনে এসেছেন। এসময় তিনি রবিদাশ জয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত কীর্তনে তিনি অংশগ্রহণ করেন৷ 

পরবর্তীতে ভারতের সংবাদ সংস্থা ANI এর টুইটার একাউন্টে একইদিনে “#WATCH | Prime Minister Narendra Modi takes part in ‘Shabad Kirtan’ at Shri Guru Ravidas Vishram Dham Mandir in Delhi Karol Bagh on the occasion of Ravidas Jayanti” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি টুইট খুঁজে পাওয়া যায়। উক্ত টুইটের ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিওটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মন্দিরের অন্যান্যদের সঙ্গে কীর্তনে অংশগ্রহণ করতে দেখা যায়।

অপরদিকে অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবশেষ ২০১৯ সালে ভারত সফরে গিয়েছিলেন। এরপর তিনি আর ভারত সফরে যাননি।

আরো পড়ুনঃ নরেন্দ্র মোদির সাথে মামুনুল হকের ছবি ইডিট করে গুজব প্রচার

মূলত, চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি ভারতের দিল্লির রবিদাশ বিশ্রাম ধাম মন্দির পরিদর্শনে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ এসময় তিনি রবিদাশ জয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত কীর্তনে মন্দিরের পূন্যার্থীদের সাথে অংশগ্রহণ করেন৷ সেখানে উপস্থিত এক পূনার্থীকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। যার সঙ্গে মুক্তির অপেক্ষায় থাকা চঞ্চল চৌধুরী অভিনীত “হাওয়া” চলচ্চিত্রের কালা কালা সাদা সাদা গানটি সম্পাদনা করে যুক্ত করে দেওয়া হয়েছে। 

সুতরাং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গান গাওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Timesnownews.com: Guru Ravidas Jayanti 2022: PM Modi takes part in kirtan at Karol Bagh in Delhi temple [WATCH]

ANI Tweet: https://twitter.com/ANI/status/1493801826902503427
Daily Jugantar: প্রধানমন্ত্রীর ভারত সফর ৬-৭ সেপ্টেম্বর

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img