রবিবার, জুলাই 21, 2024
spot_img

বঙ্গবন্ধু টানেলের ছবি দাবিতে যুক্তরাষ্ট্রের টানেলের ছবি প্রচার  

অন্তত ২০২১ সাল থেকে বিভিন্ন সময়ে বাংলাদেশের গণমাধ্যমে চট্টগ্রামের বঙ্গবন্ধু টানেল দাবিতে একটি ছবি প্রচার করা হয়েছে।

বঙ্গবন্ধু টানেলের ছবি

সম্প্রতি উক্ত ছবি ব্যবহার করে প্রতিবেদন প্রকাশ করেছে দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস

একই ছবি ব্যবহার করে গেল বছর (২০২৩) গণমাধ্যমের প্রতিবেদন দেখুন সময় টিভি (ইউটিউব), চ্যানেল২৪ (ইউটিউব), যমুনা টিভি (ইউটিউব), আজকের পত্রিকা, প্রতিদিনের সংবাদ, কালের কণ্ঠ, ঢাকা টাইমস, বাংলা ইনসাইডার, ভোরের দর্পণ, বিবার্তা২৪, জনকণ্ঠ, ভোরের কাগজ, বহুমাত্রিক, জুম বাংলা, বাংলাদেশ বুলেটিন, মোহনা টিভি, বাংলাদেশ টাইমস, বাংলাদেশ মোমেন্টস, বাংলা ট্রিবিউন, আমাদের সময়.কম এবং সানবিডি২৪

একই ছবি ব্যবহার করে ২০২১ সালে বাংলানিউজ২৪ ও ২০২২ সালে যমুনা টিভি প্রতিবেদন প্রকাশ করেছে। 

একই ছবি থাম্বনেইলে ব্যবহার করে গণমাধ্যমের ফেসবুক পেজে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি বাংলাদেশের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলের নয় বরং যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের এলিজাবেথ রিভার টানেলের ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে সুইডেন ভিত্তিক প্রকৌশল কোম্পানি Skanska এর ওয়েবসাইটে হুবহু একই ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot Source: Skanska

স্কানস্কা (Skanska) একটি মাল্টিন্যাশনাল প্রকৌশল কোম্পানি। কোম্পানিটি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের এলিজাবেথ রিভার টানেল প্রকল্পের কাজ করেছে। টানেলগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যের নরফোক এবং পোর্টসমাউথ শহরগুলোকে সংযুক্ত করেছে। প্রকল্পটির বিস্তারিত তথ্য ও কয়েকটি ছবি কোম্পানিটির ওয়েবসাইটে তাদের প্রোজেক্ট ম্যানু হিসেবে যুক্ত করেছে।

উত্তর যুক্তরাষ্ট্রের টানেলিং শিল্প নিয়ে প্রকাশিত ম্যাগাজিন ‘Tunnel Business Magazine’ এর ওয়েবসাইটে ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর এলিজাবেথ রিভার টানেলের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদনেও একই ছবি যুক্ত করা হয়েছে।

ভার্জিনিয়া কমনওয়েলথ পরিবহন বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের একটি নথিতেও আলোচ্য ছবিটিকে এলিজাবেথ রিভার টানেলের ছবি হিসেবে উল্লেখ করা হয়েছে। 

Image: Virginia Commonwealth Transportation Board. 

২০২৩ সালে ইউটিউবে প্রকাশিত এলিজাবেথ রিভার টানেলের একটি ভিডিওর সাথে এবং ২০২০ সালে এক্সে প্রকাশিত এলিজাবেথ রিভার টানেলের একটি ছবির সাথেও দাবিকৃত ছবির গঠনগত মিল লক্ষ্য করা যায়।

অন্যদিকে গেল বছর চালু হওয়া চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলের ছবির সাথে দাবিকৃত ছবির তুলনামূলক পার্থক্য করেও টানেল দুইটির গঠনগত পার্থক্য লক্ষ্য করা যায়।

Image Comparison: Rumor Scanner.

মূলত, গত বছরের ২৮ অক্টোবর চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলে চালু হয়। উক্ত টানেলের ছবি দাবিতে অন্তত ২০২১ সাল থেকে বিভিন্ন সময় বাংলাদেশের গণমাধ্যমে একটি ছবি প্রচার হতে দেখা যায়। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিটি মূলত যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের এলিজাবেথ রিভার টানেলের।

উল্লেখ্য, পূর্বে বঙ্গবন্ধু টানেল দাবিতে প্রচারিত তিনটি ভুল ছবি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। প্রতিবেদনগুলো পড়ুন , , । 

সুতরাং, যুক্তরাষ্ট্রের এলিজাবেথ রিভার টানেলের ছবিকে বঙ্গবন্ধু টানেলের ছবি দাবি করে গণমাধ্যমে সংবাদ প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img