মাওলানা মামুনুল হক কারাগার থেকে মুক্তি পাননি

সম্প্রতি, “কারাগার থেকে মুক্তি পেয়ে লাইভে আসলেন মামুনুল হক” শীর্ষক দাবিতে একটি ফেসবুক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমনকিছু ভিডিও দেখুন এখানে(আর্কাইভ),এখানে(আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমনকিছু ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

টিকটকে একই দাবিতে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

পাশাপাশি, “আলহামদুলিল্লাহ্ জামিনে মুক্তি পেলেন হেফাজত নেতা মামুনুল হক” শীর্ষক শিরোনামে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককারাগার থেকে মুক্তি পাননি বরং, সম্প্রতি ৫টি মামলায় জামিন পেলেও তার বিরুদ্ধে বেশকিছু মামলার কার্যক্রম চলমান থাকায় তার এখনই কারামুক্তির সুযোগ নেই।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, আলোচ্য ভিডিওটির কিছু স্থিরচিত্র দৈনিক সেন্টমার্টিন নামের একটি ফেসবুক একাউন্টের ৮ এপ্রিল, ২০২১ তারিখে আপলোকৃত একটি ভিডিওতে(আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। যা থেকে নিশ্চিত হওয়া যায় যে আলোচ্য ভিডিওটি কোনোভাবেই সাম্প্রতিক সময়ের নয়।

Facebook Screenshot

পাশাপাশি কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, দেশের মূলধারার সংবাদমাধ্যম কালেরকণ্ঠে ৯ এপ্রিল,২০২১ তারিখে প্রকাশিত “\’বিতর্কিত\’ লাইভ ভিডিও সরিয়ে নিলেন মামুনুল হক” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে, ২০২১ সালের এপ্রিলে মামুনুল হকের ফেসবুক লাইভের সত্যতা খুঁজে পাওয়া যায়। পাশাপাশি এও জানা যায় যে, ফেসবুক লাইভটি নিয়ে সমালোচনার প্রেক্ষিতে সেসময় সেই লাইভ ভিডিওটি মামুনুল হকের ফেসবুকপেজ থেকে সরিয়ে নেওয়া হয়।

Source: কালেরকণ্ঠ

এছাড়া, মূলধারার অনলাইন সংবাদমাধ্যম ‘বিডিনিউজ২৪’ এর ওয়েবসাইটে গত ০৩ মে ‍”দুই বছর পর পাঁচ মামলায় মামুনুলের জামিন, মুক্তি নয় এখনই” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পায় রিউমর স্ক্যানার। প্রতিবেদনটি থেকে  জানা যায়, রাজধানীর পল্টনের ৪টি এবং চট্টগ্রামের হাটহাজারীর ১টি মামলায় তাকে জামিন প্রদান করা হয়েছে। এছাড়াও, তার আইনজীবীর বরাত দিয়ে জানানো হয়, মামুনুল হকের বিরুদ্ধে আরও মামলা থাকার কারণে তিনি এখনই মুক্তি পাচ্ছেন না।

Source: bdnews24.com

পাশাপাশি কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের বাংলা সংস্করণে ২৬ এপ্রিল, ২০২৩ তারিখে  “মুক্তি পেতে আরও ২৮ মামলায় জামিন লাগবে মামুনুল হকের” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটি থেকে জানা যায়, মামুনুল হকের মুক্তির জন্য মোট ২৮ টি মামলায় জামিন পেতে হবে।

অর্থাৎ, ৩রা মে ৫ মামলায় জামিন পাওয়ার পরও মুক্তির জন্য তাকে আরও ২৩টি মামলায় জামিন পেতে হবে।

Source: ডয়েচে ভ্যালে

এছাড়া, গত ০৩ মে মূলধারার গণমাধ্যম দৈনিক মানবকণ্ঠ এর ওয়েবসাইটে মাওলানা মামুনুল হকের আইনজীবীর বরাতে প্রকাশিত প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়।

মূলত, গত ৩ মে ৫টি মামলায় আদালত হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিব মামুনুল হকের জামিন আবেদন মঞ্জুর করে। মামুনুল হক ৫ মামলায় জামিন পেলেও তার বিরুদ্ধেআরো কিছু মামলার কার্যক্রম চলমান থাকারকারণে তিনি কারাগার থেকে এখনই মুক্তি পাচ্ছেন না। তবে সম্প্রতি তার ৫ মামলায় জামিন পাওয়াকে কেন্দ্র করে ২০২১ সালের মামুনুল হকের পুরোনো লাইভ ভিডিওকে  ‘জামিনে মুক্তি পেয়েই লাইভে আসলেন মামুনুল হক’ শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০২১ সালের ১৮ এপ্রিল রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসা থেকে মাওলানা মামুনুল হককে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগ। গ্রেফতারের পূর্বে তার বিরোধী একাধিক মামলা থাকলেও ঠিক কোন মামলায় তাকে গ্রেফতার করা হয়েছিলো তা পুলিশ স্পষ্ট করে জানায়নি পুলিশ।

উল্লেখ্য, পূর্বেও মাওলানা মামুনুল হকের কারামুক্তির ব্যাপারে গুজব ছড়িয়ে পড়লে সেটি শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের কারাগার থেকে মুক্তি পাওয়ার দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img