সোমবার, জুলাই 22, 2024
spot_img

নির্বাচনে হেরে মাহিয়া মাহি পাগল হয়ে গেছেন দাবিতে পাঁচ বছরের পুরোনো ভিডিও ভাইরাল

সম্প্রতি, রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান চিত্রনায়িকা মাহিয়া মাহি। হারার পর তিনি পাগল হয়ে গেছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

ভিডিওতে মাহিকে বলতে শোনা যায়, “হ্যালো! আমার একটি ইউটিউব চ্যানেল খুলেছি। ইউটিউব চ্যানেলে আমিই শুধু ভিউয়ার, আমিই সাবস্ক্রাইব করি, আমিই ভিডিও দেখি।”

এ সংক্রান্ত একটি ভিডিওই প্রায় ৭৭ লাখ বার দেখা হয়েছে। এছাড়াও, ৭৪ হাজারেরও অধিক ব্যবহারকারী ভিডিওটিতে রিয়েক্ট দিয়েছেন। 

উক্ত ভিডিওসহ একই দাবিতে ফেসবুকের  আরো কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, নির্বাচনে হেরে চিত্রনায়িকা মাহিয়া মাহি পাগল হয়ে যাওয়া শীর্ষক দাবিতে যে ভিডিওটি প্রচার করা হচ্ছে তা সাম্প্রতিক সময়ের নয় বরং ২০১৮ সালে মাহিয়া মাহির ইউটিউব চ্যানেলে প্রকাশিত একটি ভিডিওকে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে, মাহির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ২০ এপ্রিল “My YouTube channel || Mahiya Mahi” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

Comparison By Rumor Scanner

উক্ত ভিডিও পর্যবেক্ষণ করে দেখা যায়, সেসময় নিজের ইউটিউব চ্যানেলের প্রচারণার জন্য একটি ভিডিও আপলোড করেন মাহি।

অর্থাৎ, প্রচারিত ভিডিওটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বেই আপলোডকৃত এবং নির্বাচনের সঙ্গে উক্ত ভিডিওর কোনোরূপ সম্পর্ক নেই।

এছাড়াও, গণমাধ্যম এবং নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে আলোচিত দাবির সত্যতা পাওয়া যায়নি।

তাছাড়া, মাহিয়া মাহির ফেসবুক পেজে গত ০৮ জানুয়ারির একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Mahiya Mahi Sarker Facebook Page

উক্ত ভিডিওতে মাহি নির্বাচন পরবর্তী নিজের মতামত ব্যক্ত করেন। তবে তার পাগল হয়ে যাওয়া শীর্ষক কোনো দৃশ্য ভিডিওতে পরিলক্ষিত হয়নি।

মূলত, ২০১৮ সালের ২০ এপ্রিল নিজের ইউটিউব চ্যানেলে চিত্রনায়িকা মাহিয়া মাহি নিজের চ্যানেলের প্রচারণার একটি ভিডিও আপলোড করেন। সেই ভিডিওকেই সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হারার পর মাহিয়া মাহি পাগল হয়ে গেছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বে মাহিয়া মাহিকে জড়িয়ে মিথ্যা তথ্য প্রচার করা হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, নির্বাচনে হেরে মাহিয়া মাহি পাগল হয়ে গেছেন দাবিতে একটি পুরোনো ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img