কালবেলা’র নকল ফটোকার্ডে মহিলাদলের কর্মীকে স্পর্শ করে যুবদলের নেতা গণপিটুনি খাওয়ার মিথ্যা তথ্য প্রচার 

সম্প্রতি, ‘পল্টনে মহিলাদল কর্মী মৌসুমীর পাছায় হাত দিয়ে গণপিটুনি খেলেন বরিশাল যুবদল নেতা রায়হান’– শীর্ষক তথ্য বা শিরোনামে জাতীয় দৈনিক কালবেলা’র ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

গণপিটুনি

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গত ২৮ অক্টোবর বিএনপি’র নয়াপল্টনে ডাকা মহাসমাবেশে মহিলাদলের কর্মীকে স্পর্শ করে কোনো ব্যক্তির গণপিটুনি খাওয়ার মত ঘটনা ঘটেনি এবং দৈনিক কালবেলাও উক্ত শিরোনামে কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে কালবেলা’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত ছবিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই সংবাদটি প্রচারের তারিখ উল্লেখ করা হয়েছে ২৮ অক্টোবর ২০২৩। 

Screenshot: Facebook Claim Post

আলোচিত ফটোকার্ডে থাকা মৌসুমী নামক কথিত নারীর ছবিটির বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চসহ একাধিক পদ্ধতির অনুসন্ধানে ছবিটির মূল উৎসের খোঁজ মেলেনি। 

তবে, আলোচিত ফটোকার্ডে থাকা টেক্সটের ফন্ট ডিজাইন এবং কালারের সাথে কালবেলা কর্তৃক প্রকাশিত ফটোকার্ডের টেক্সটের ফন্ট ডিজাইন এবং কালারের সুস্পষ্ট পার্থক্য রয়েছে।

Photocard Comparison by Rumor Scanner

পাশাপাশি, প্রচারিত দাবিটির বিষয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে অন্যান্য গণমাধ্যম এবং নির্ভরযোগ্য কোনো সূত্রেও কোনো তথ্য পাওয়া যায়নি। 

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা তারিখ এবং কালবেলা’র লোগোর সূত্র ধরে কালবেলা’র ভেরিফাইড ফেসবুক পেজে ২৮ অক্টোবর প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও কালবেলা’র ওয়েবসাইটেও এসংক্রান্ত কোনো সংবাদ পাওয়া যায়নি।

এছাড়া, আলোচিত ফটোকার্ডে থাকা ছবিগুলোর বিষয়ে অনুসন্ধানে ভারতীয় গণমাধ্যম Opindia এর ওয়েবসাইটে ২০২০ সালের ১৮ এপ্রিল “Maharashtra: 3 men, including 2 Sadhus, brutally hacked to death by a mob in Palghar, police arrest 110 people” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে ফটোকার্ডে থাকা একটি ছবির খোঁজ মেলে। 

ছবিটির ক্যাপশন এবং বিস্তারিত প্রতিবেদন পড়ে জানা যাচ্ছে, মুম্বাইয়ের পালঘর জেলার একটি গ্রামের বাসিন্দারা ডাকাত সন্দেহে তিন জন ব্যক্তির উপর হামলা চালালে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করলে পুলিশের গাড়িতেও হামলা চালায় গ্রামবাসী। ছবিটি সেসময়ই তোলা। 

অর্থাৎ, ছবিটি সাম্প্রতিক সময়ের নয়, এমনকি বাংলাদেশের কোনো ঘটনার নয় দৃশ্য এটি। 

মূলত, গত ২৮ অক্টোবর সরকার পতনের এক দফা দাবিতে রাজধানীর নয়াপল্টনে বিএনপি মহাসমাবেশের আয়োজন করে। উক্ত সমাবেশে মহিলাদলের এক কর্মীকে স্পর্শ করে গণপিটুনি খেলেন বরিশালের রায়হান নামের এক যুবদল নেতা- শীর্ষক তথ্য বা শিরোনামে  জাতীয় দৈনিক কালবেলা’র আদলে তৈরি একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় জাতীয় দৈনিক কালবেলা’র ডিজাইন নকল করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। এছাড়া, অনুসন্ধানে গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো গ্রহণযোগ্য সূত্রে পল্টনে মহিলা দলের কথিত কর্মী মৌসুমীকে শ্লীলতাহানি করায় বরিশালের যুবদল নেতা গণপিটুনির শিকার শীর্ষক দাবির বিষয়ে কোনো সত্যতা খুঁজে পাওয়া যায়নি।

উল্লেখ্য, পূর্বেও বিএনপি’র এই মহাসমাবেশকে কেন্দ্র করে গুজব ছড়ানো হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, পল্টনে মহিলাদলের এক কর্মীকে স্পর্শ করে গণপিটুনি খেলেন বরিশালের রায়হান নামের এক যুবদলের নেতা- শীর্ষক তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে কালবেলা’র নামে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img