শনিবার, জুলাই 20, 2024
spot_img

নতুন শিক্ষা কারিকুলামের নয়, ঝিংগা লালা হু শীর্ষক ভিডিওটি কাব স্কাউটের প্রশিক্ষণের দৃশ্য 

সম্প্রতি, নতুন জাতীয় শিক্ষা কারিকুলামের বিষয়ে ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে আলোচনা-সমালোচনা দেখেছে রিউমর স্ক্যানার টিম। এর মধ্যেই একটি ভিডিও ব্যাপকভাবে ভাইরাল হয়েছে যাতে দেখা যাচ্ছে, একদল নারী-পুরুষের ঝিংগা লালা হু শীর্ষক শব্দগুচ্ছ উচ্চারণের মাধ্যমে জংলী সদৃশ পোশাকে নৃত্য করছেন। দাবি করা হচ্ছে, এটি বাংলাদেশ সরকারের নতুন শিক্ষা কারিকুলামের জন্য শিক্ষকদের প্রশিক্ষণের দৃশ্য। 

নতুন শিক্ষা

উক্ত দাবিতে ফেসবুকের কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

উল্লিখিত দাবিতে Md Masud Rana নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রচারিত ফেসবুকে সবচেয়ে ভাইরাল পোস্টটি বিশ্লেষণ করে দেখা যায়, এই প্রতিবেদন প্রকাশ অবধি ভিডিওটি প্রায় ১০ লক্ষাধিক বার দেখা হয়েছে, শেয়ার করা হয়েছে প্রায় ১০ হাজার বার। এছাড়া, এই পোস্টে প্রায় ১১০০ পৃথক ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া দেখানো হয়েছে। ভাইরাল পোস্টগুলোর মন্তব্যঘর ঘুরে পোস্টটির দাবির প্রেক্ষিতে অধিকাংশ নেটিজেনকে নেতিবাচক প্রতিক্রিয়া জানাতে দেখা যায়।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়,ঝিংগা লালা হু শীর্ষক আলোচিত ভিডিওটি দেশের নতুন শিক্ষা কারিকুলামের অধীন কোনো শিক্ষক প্রশিক্ষণের দৃশ্য নয় বরং কাব স্কাউটের প্রশিক্ষণ অনুষ্ঠানের ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ফেসবুকে Rakibul Alam Rony নামে একটি অ্যাকাউন্টে আলোচিত ভিডিওটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

জনাব রনির পোস্টের ক্যাপশন থেকে জানা যাচ্ছে, জংলী সাজার এই দৃশ্যটি ২৯২তম কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্সের। 

Screenshot: Facebook 

রাকিবুল আলম রনি কুমিল্লার দাউদকান্দির ২৯নং শ্রীরায়েরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন সহকারি শিক্ষক। আমরা জনাব রনির সাথে এ বিষয়ে কথা বলেছি। তিনি রিউমর স্ক্যানার টিমকে বলেছেন, নতুন শিক্ষাক্রমের সাথে এর কোন যোগাযোগ (সম্পর্ক) নেই৷ এটি কুমিল্লা পিটিআইয়ের ঘটনা। সম্ভবত ২৯ অথবা ৩০ তারিখের ভিডিও। আমার ধারণ করা নয়। আমি সেখানে উপস্থিত ছিলাম। আমি অন্য আরেকজন থেকে ডাউনলোড করে এই পোস্ট করেছিলাম। 

গত ২৬ থেকে ৩০ নভেম্বর কুমিল্লার কুমিল্লা প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউটে (পিটিআই) ২৯২তম কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্সের আলোচিত এই অনুষ্ঠানটি হয়েছিল। এই অনুষ্ঠানের আরও একটি ভিডিওর বিষয়ে ইতোমধ্যে অনুসন্ধান করেছে রিউমর স্ক্যানার টিম, যাতে দেখা যায়, একদল নারী-পুরুষের ব্যাঙ নৃত্যের প্রশিক্ষণে অংশ নিয়েছেন। দাবি করা হচ্ছে, এটি বাংলাদেশ সরকারের নতুন শিক্ষা কারিকুলামের জন্য শিক্ষকদের প্রশিক্ষণের দৃশ্য। 

Screenshot: Facebook

আমরা ফ্যাক্টচেক করে জানিয়েছিলাম, এটি ছিল মূলত গত ২৮ নভেম্বর কুমিল্লা প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউটে (পিটিআই) কাব স্কাউটের এক প্রশিক্ষণে স্কাউটের সিলেবাসের অংশ হিসেবে আলোচিত একটি ব্যাঙ নৃত্যের প্রশিক্ষণ দৃশ্য। 

এই দৃশ্যে প্রশিক্ষণের দায়িত্বে ছিলেন কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার মনতলী সরকারি প্রাথমিক বিশ্ববিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ইয়াছিন। 

আমরা ঝিংগা লালা হু শীর্ষক ভিডিওটির বিষয়ে জনাব মো: ইয়াছিনের সাথে আবার যোগাযোগ করি। তিনিও রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন, এটি একই অনুষ্ঠানেরই অন্য একটি ঘটনার দৃশ্য। 

ইয়াছিন বলছেন, এটিও কাব স্কাউটের প্রশিক্ষণের অংশ ছিল। তবে এই প্রশিক্ষণে আমি অংশ না নিলেও আমি সেখানে উপস্থিত ছিলাম।

অনুসন্ধানে ফরহাদ রায়হান নামে এক ব্যক্তির সাম্প্রতিক একটি ফেসবুক পোস্ট (আর্কাইভ) নজরে আসে আমাদের, যেখানে আলোচিত অনুষ্ঠানটির বিষয়ে উল্লেখ করে এ সংক্রান্ত কিছু ছবি যুক্ত করা হয়েছে।  

Screenshot: Facebook

আমরা জনাব ফরহাদ রায়হানের সাথে কথা বলেছি। তিনিও রিউমর স্ক্যানারকে একই তথ্য দিয়েছেন।

মূলত, গত নভেম্বরে কুমিল্লা প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউটে (পিটিআই) কাব স্কাউটের এক প্রশিক্ষণ অনুষ্ঠানে ঝিংগা লালা হু শীর্ষক একটি নৃত্যের প্রশিক্ষণে অংশ নেন প্রাথমিক বিদ্যালয়ের কতিপয় শিক্ষক। এই নৃত্যের দৃশ্যকে নতুন শিক্ষা কারিকুলামের প্রশিক্ষণের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি বাংলাদেশের নতুন শিক্ষা কারিকুলামের অংশ হিসেবে শিক্ষকদের প্রশিক্ষণের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচারিত এমন আরো একটি ভিডিও নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।  

সুতরাং, কাব স্কাউটের ট্রেনিং অনুষ্ঠানের একটি দৃশ্যকে জাতীয় শিক্ষা কারিকুলামে শিক্ষকদের ঝিংগা লালা হু শীর্ষক প্রশিক্ষণের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • Rakibul Alam Rony: Facebook Post
  • ফরহাদ রায়হান: Facebook Post
  • Statement from Rakibul Alam Rony
  • Statement from Farhad Raihan
  • Statement from Md. Yasin, Head Master, Montoli Govt. Primary School, Cumilla
  • Rumor Scanner’s own investigation 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img