সোমবার, জুলাই 22, 2024
spot_img

শিক্ষা কারিকুলামের নয়, ব্যাঙের ছড়ার নৃত্য প্রশিক্ষণের ভিডিওটি কাব স্কাউটের ট্রেনিংয়ের দৃশ্য 

সম্প্রতি, নতুন জাতীয় শিক্ষা কারিকুলামের বিষয়ে ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে আলোচনা-সমালোচনা দেখেছে রিউমর স্ক্যানার টিম। এর মধ্যেই একটি ভিডিও ব্যাপকভাবে ভাইরাল হয়েছে যাতে দেখা যাচ্ছে, একদল নারী-পুরুষের ব্যাঙ নৃত্যের প্রশিক্ষণে অংশ নিয়েছেন। দাবি করা হচ্ছে, এটি বাংলাদেশ সরকারের নতুন শিক্ষা কারিকুলামের জন্য শিক্ষকদের প্রশিক্ষণের দৃশ্য।

শিক্ষা কারিকুলামের

উল্লিখিত দাবিতে ‘Tahjib Media’ নামের একটি পেজ থেকে প্রচারিত ফেসবুকে সবচেয়ে ভাইরাল পোস্টটি বিশ্লেষণ করে দেখা যায়, এই প্রতিবেদন প্রকাশ অবধি ভিডিওটি প্রায় ৩১ লক্ষ বার দেখা হয়েছে, শেয়ার করা হয়েছে প্রায় ২৫ হাজার বার। এছাড়া, এই পোস্টগুলোতে প্রায় ১ লক্ষ ১৭  হাজার পৃথক ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া দেখানো হয়েছে। ভাইরাল পোস্টগুলোর মন্তব্যঘর ঘুরে পোস্টটির দাবির প্রেক্ষিতে অধিকাংশ নেটিজেনকে নেতিবাচক প্রতিক্রিয়া জানাতে দেখা যায়।

উক্ত দাবিতে ফেসবুকের কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই বিষয়ে গণমাধ্যমের ফেসবুক পেজে প্রকাশিত পোস্ট দেখুন ফেস দ্য পিপল। 

তাছাড়া, বিভিন্ন ওয়াজেও একই দাবিতে সমালোচনা করা হয়েছে। দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি দেশের নতুন শিক্ষা কারিকুলামের অধীন শিক্ষক প্রশিক্ষণের কোনো ঘটনা/দৃশ্য নয় বরং কাব স্কাউটের প্রশিক্ষণের অনুষ্ঠানে স্কাউটের সিলেবাসের অংশ হিসেবে এই ব্যাঙ নৃত্যের প্রশিক্ষণ দেওয়ার ঘটনাকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

ভাইরাল ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওতে ব্যাঙ নৃত্যের প্রশিক্ষক এবং তার পাশে দাঁড়িয়ে থাকা আরেকজন নারীর পরনে যে পোশাক রয়েছে তা স্কাউটের পোশাক বলেই প্রতীয়মান হয়। প্রশিক্ষকের গলায় স্কাউটের স্কার্ফও রয়েছে। 

Screenshot collage: Rumor Scanner 

অনুসন্ধানে ফরহাদ রায়হান নামে এক ব্যক্তির সাম্প্রতিক একটি ফেসবুক পোস্ট (আর্কাইভ) নজরে আসে আমাদের, যেখানে একই পোশাক পরিহিত কিছু ব্যক্তিকে দেখা যায়। এই পোস্ট থেকে জানা যাচ্ছে, গত ২৬ থেকে ৩০ নভেম্বর কুমিল্লার পিটিআই’তে ২৯২তম কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স ইভেন্টে তোলা ছবি এগুলো। 

Screenshot: Facebook

আরো অনুসন্ধান করে ফেসবুকে Monjurul Islam নামের এক রোভার স্কাউট সদস্যের পোস্ট (আর্কাইভ) খুঁজে পাই আমরা। আলোচিত ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে মনজুরুল যা লিখেছেন তার সারমর্ম হচ্ছে, এটি একটি “কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স” এর দৃশ্য। কোর্সটি মূলত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদেরকে ট্রেনিং দেয়ার জন্য হয়। কাব স্কাউটিং কার্যক্রম হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া ৬-১০+ বছর বয়সী শিক্ষার্থীদের স্কাউটিং কার্যক্রম৷ এটা নতুন শিক্ষাক্রমের সাথে কোনোভাবেই সম্পৃক্ত নয়।

মনজুরুল বলছেন, ভিডিওতে থাকা শিক্ষক হচ্ছেন একটি প্রাথমিক বিদ্যালয়ের একজন প্রধান শিক্ষক এবং তিনি তারও কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্সের ট্রেইনার ছিলেন।

Screenshot: Facebook

পরবর্তীতে মনজুরুল ইসলামের সাথে যোগাযোগ করে আমরা জানতে পারি, ভিডিওতে প্রশিক্ষকের ভূমিকায় থাকা ব্যক্তির নাম ইয়াসিন বাবুল (মো: ইয়াছিন)। তিনি কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার মনতলী সরকারি প্রাথমিক বিশ্ববিদ্যালয়ের প্রধান শিক্ষক।

রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে প্রশিক্ষক মো: ইয়াছিনের সাথে যোগাযোগ করেছি আমরা। 

ভাইরাল ভিডিওটির বিষয়ে প্রশিক্ষক ইয়াছিন রিউমর স্ক্যানার টিমকে জানান, ব্যাঙের ছড়ার নৃত্যের প্রশিক্ষনের এই ভিডিওটি ধারণ করা হয়েছে গত ২৮ নভেম্বর। এই প্রশিক্ষণ কার্যক্রমটি কুমিল্লার প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউটে (পিটিআই) সম্পন্ন হয়েছে। 

তিনি আরো জানান, এটি কাব স্কাউটের একটি কোর্স। জাতীয় শিক্ষা কারিকুলামের নয়৷ এটি কাব স্কাউটের কোর্সের মধ্যে থাকা শিশুদের জন্য আনন্দদায়ক একটি খেলা। শিশুরা এটাতে মজা পায়। শিশুদের শেখানোর জন্য শিক্ষকদেরও এটা শেখানো হয়। আমি এটার জন্যই উক্ত ভিডিওতে প্রশিক্ষকের ভূমিকায় ছিলাম।

ব্যাঙের ছড়ার নৃত্য আসলেই কাব স্কাউটের কোনো কোর্সের অংশ কিনা তা যাচাইয়ে অনুসন্ধানে ইন্টারনেটে অতীতে শিক্ষকদের কাব স্কাউটের ব্যাঙের ছড়ার নৃত্যর প্রশিক্ষণের ভিডিও পাওয়া যায়। দেখুন এখানে।  

Screenshot: YouTube

এছাড়া, নতুন জাতীয় শিক্ষাক্রম ইস্যুতে গতকাল (০৩ ডিসেম্বর) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে প্রকাশিত এক সতর্কীকরণ বিবৃতিতে বলা হয়, “কিছু লোক ব্যাঙের লাফ বা হাঁসের ডাক দিচ্ছে এমন ভিডিও আপলোড করে বলা হচ্ছে এটা নতুন শিক্ষাক্রমের শিক্ষক প্রশিক্ষণের অংশ যা সম্পূর্ণ মিথ্যাচার।”

মূলত, গত ২৮ নভেম্বর কুমিল্লা প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউটে (পিটিআই) কাব স্কাউটের এক প্রশিক্ষণে স্কাউটের সিলেবাসের অংশ হিসেবে আলোচিত একটি ব্যাঙ নৃত্যের প্রশিক্ষণ দেওয়া হয় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের। এই প্রশিক্ষণে নেতৃত্ব দেন স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ইয়াছিন। এই প্রশিক্ষণের দৃশ্যকে নতুন শিক্ষা কারিকুলামের প্রশিক্ষণের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সঠিক নয়।

প্রসঙ্গত, টিলিং টিলিং সাইকেল চলাই শিরোনামের আরেকটি ভিডিওকে বাংলাদেশের নতুন শিক্ষা কারিকুলামের অংশ হিসেবে শিক্ষকদের প্রশিক্ষণের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচারের প্রেক্ষিতে এ বিষয়ে ফ্যাক্টচেক ভিডিও প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।  

সুতরাং, কাব স্কাউটের ট্রেনিংয়ের একটি দৃশ্যকে জাতীয় শিক্ষা কারিকুলামে শিক্ষকদের ব্যাঙ ছড়ার নৃত্যের প্রশিক্ষণের দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Monjurul Islam: Facebook Post
  • Statement from Monjurul Islam, Rover Scout, Cumilla
  • Statement from Md. Yasin, Head Master, Montoli Govt. Primary School, Cumilla.
  • Rumor Scanner’s own investigation 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img