বুধবার, মে 22, 2024
spot_img

এঞ্জো ফার্নান্দেজ যোগদানের পর চেলসির ইন্সটাগ্রাম ফলোয়ার কত বেড়েছে?

সম্প্রতি, চেলসি ফুটক্লাবে আর্জেন্টাইন খেলোয়াড় এনজো ফার্নান্দেজ যোগ দেওয়ায় ক্লাবটির ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে ফলোয়ার কয়েকগুন বেড়ে গেছে দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, চেলসি ফুটবল ক্লাবে আর্জেন্টাইন খেলোয়াড় এনজো ফার্নান্দেজ যোগ দেওয়ায় ক্লাবটির ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে ফলোয়ার ৩৭.৮ মিলিয়ন থেকে ৯৯.৯ মিলিয়ন হয়ে যায়নি বরং ক্লাবটির ইন্সটাগ্রাম অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা বর্তমানে ৩৮.১ মিলিয়ন।

প্রচারিত তথ্যটির সত্যতা যাচাইয়ের জন্য Chelsea FC এর ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করে দেখা যায় ক্লাবটির ফলোয়ার সংখ্যা বর্তমানে ৩৮.১ মিলিয়ন।

Screenshot from chelsea fc instagram

৩১ জানুয়ারি ২০২৩ তারিখে এনজো ফার্নান্দেজ ফুটবল ক্লাব চেলসিতে যোগদানের আগে ক্লাবটির  অফিশিয়াল ইন্সটাগ্রাম একাউন্টে ফলোয়ার সংখ্যা ছিল প্রায় ৩৭,৭৯২,৪৪১ মিলিয়ন।

Screenshot from social blade

এনজো জয়েন করার পর ১ ফেব্রুয়ারি ক্লাবটি ফলোয়ার সংখ্যা ৬১,৮৩৯ বেড়ে হয় ৩৭,৮৫৪,২৮০ মিলিয়ন এবং ২ ফেব্রুয়ারি ফলোয়ার সংখ্যা ১৩০,১৯৪ বেড়ে হয় ৩৭,৯৮৪,৪৭৪। 

অর্থাৎ, চেলসির ইন্সটাগ্রাম একাউন্টের ৯৯ মিলিয়ন ফলোয়ার প্রদর্শিত স্ক্রিনশটটি ভুয়া।

পরবর্তীতে, Enzo Fernandez এর ইন্সটাগ্রাম অ্যাকুয়ান্ট পর্যবেক্ষণ করে দেখা যায় তার ইন্সটাগ্রামে ফলোয়ার সংখ্যা ৭.৬ মিলিয়ন।

Screenshot from enzo’s instagram

৩১ জানুয়ারি ২০২৩ তারিখে এনজো ফার্নান্দেজ ফুটবল ক্লাব চেলসিতে যোগদানের আগে তার নিজের অফিশিয়াল ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে ফলোয়ার ছিলো ৭,১৬৭, ৪৩১ এবং ক্লাবটিতে জয়েনের পর ১ ফেব্রুয়ারি তা বেড়ে হয়েছে ৭,২৫৫,৪৮০। পরবর্তীতে, ২ ফেব্রুয়ারি তার ফলোয়ার সংখ্যা হয়

Screenshot from social blade

অর্থাৎ, Enzo Fernandez এর নিজের ইন্সটাগ্রামেও ৯৯.৯ মিলিয়ন ফলোয়ার নেই এবং তিনি চেলসি ফুটবল ক্লাবে যোগদানের ফলে ক্লাবটির ইন্সটাগ্রাম ফলোয়ার সংখ্যাও বেড়ে ৯৯.৯ মিলিয়ন হয়ে যায়নি।

মূলত, গত ৩১ জানুয়ারি আর্জেন্টাইন ফুটবলার Enzo Fernandez ইংলিশ প্রফেশনাল ফুটবল ক্লাব Chealsea এর সাথে ৮ বছর ৬ মাসের চুক্তি স্বাক্ষর করেন। তারই প্রেক্ষিতে এনজো যোগদানের ফলে ইন্সটাগ্রামে ক্লাবটির ফলোয়ার সংখ্যা ৩৭.৮ মিলিয়ন থেকে বেড়ে ৯৯.৯ মিলিয়ন হয়েছে দাবিতে একটি ভুয়া স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে ক্লাবটি ফলোয়ার সংখ্যা বর্তমানে ৩৮.১ মিলিয়ন।

প্রসঙ্গত, ২০২১ সালেও একইভাবে মেসি বার্সেলোনা ক্লাব থেকে পিএসজি ক্লাবে যোগদানের ফলে পিএসজির ইন্সটাগ্রাম ফলোয়ার সংখ্যা ১৯ মিলিয়ন থেকে ৪০ মিলিয়ন হয়েছে দাবিটি ছড়িয়ে পড়লে সে সময় তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার।

সুতরাং, Enzo Fernandez চেলসি ফুটবল ক্লাবে যোগদানের ফলে ইন্সটাগ্রামে ক্লাবটির ফলোয়ার সংখ্যা ৩৭.৮ মিলিয়ন থেকে বেড়ে ৯৯.৯ মিলিয়ন হয়েছে দাবিতে যে তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; তা মিথ্যা।

তথ্যসূত্র

  • Instagram: Chelsea FC
  • রিউমর স্ক্যানারের নিজস্ব অনুসন্ধান
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img