টলিউডের শ্রাবন্তীকে জন সিনা ইনস্টাগ্রামে ফলো করেননি

সম্প্রতি টলিউডের নায়িকা শ্রাবন্তী চ্যাটার্জীকে হলিউড অভিনেতা জন সিনা সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে ফলো করা শুরু করেছেন শীর্ষক দাবিতে একটি সংবাদ দেশীয় ও ভারতীয় একাধিক গণমাধ্যমে প্রচার করা হয়েছে।

উক্ত দাবিতে একটি জাতীয় দৈনিক পত্রিকার আজকের (১৮ মে) প্রিন্ট সংস্করণে প্রকাশিত খবর দেখুন- বাংলাদেশ প্রতিদিন

Screenshot source: Rumor Scanner

একই দাবিতে বাংলাদেশের গণমাধ্যমে প্রচারিত  প্রতিবেদন দেখুন বাংলাদেশ প্রতিদিন, ঢাকা পোস্ট, ঢাকা মেইল, মর্নিং টাইমস, নিউজনাউ২৪, দৈনিক করতোয়া, নিরাপদ নিউজ, পূর্ব-পশ্চিম বিডি, সময়ের কণ্ঠস্বর, প্রাইম নিউজ, সুখবর, আজকের দর্পণ, লাস্ট নিউজ

Screenshot Collage by Rumor Scanner
Screenshot Collage by Rumor Scanner
Screenshot Collage by Rumor Scanner

ভারতীয় গণমাধ্যমে প্রচারিত এমন সংবাদ প্রতিবেদন দেখুন সংবাদ প্রতিদিন, কলকাতা টিভি

Screenshot Collage by Rumor Scanner

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, টলিউড নায়িকা শ্রাবন্তীকে হলিউড অভিনেতা জন সিনা ইনস্টাগ্রামে ফলো করেছেন শীর্ষক দাবিটি সঠিক নয় বরং জন সিনা শ্রাবন্তীকে টুইটারে ফলো করছেন। তাছাড়া, জন সিনা তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে কাউকেই ফলো করছেন না।

এ বিষয়ে অনুসন্ধানে, হলিউড অভিনেতা ও বিখ্যাত রেসলার জন সিনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করে জানা যায়, তিনি অন্য কোনো ইনস্টাগ্রাম ব্যবহারকারীকে ফলো করছেন না।

Screenshot from Instagram

তাই, জন সিনা শ্রাবন্তীকে ইনস্টাগ্রামে ফলো করছেন শীর্ষক দাবিটি অমূলক।

পরবর্তীতে ভারতীয় গণমাধ্যম ‘Times of India’ এর ওয়েবসাইটে “OMG! John Cena starts following this Tollywood actress on Twitter” শীর্ষক শিরোনামে গত ১১ মে’তে প্রকাশিত সংবাদ প্রতিবেদন থেকে জন সিনা শ্রাবন্তীকে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ফলো করছেন বলে জানা যায়।

Screenshot from Times of India

জন সিনা শ্রাবন্তীকে টুইটারে ফলো করছেন কিনা তার সত্যতা যাচাই করার জন্য রিউমর স্ক্যানার টিমের একজন সদস্যের টুইটার অ্যাকাউন্ট থেকে প্রথমে টুইটারে জন সিনা এবং শ্রাবন্তীকে ফলো করা হয়। এরপর শ্রাবন্তীর টুইটার প্রোফাইলের ‘Followers you know’ অপশনে গিয়ে ফলো তালিকায় জন সিনার টুইটার অ্যাকাউন্ট পাওয়া যায়।

Screenshot from ‘Twitter’

অর্থাৎ, জন সিনা  শ্রাবন্তীকে ইনস্টাগ্রামে ফলো করেননি বরং টুইটারে ফলো করেছেন।

মূলত, টলিউড নায়িকা শ্রাবন্তীকে হলিউড অভিনেতা জন সিনা  ইন্সটাগ্রামে ফলো করছেন শীর্ষক একটি দাবি বাংলাদেশ ও ভারতের একাধিক গণমাধ্যমে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়। জন সিনা ইনস্টাগ্রামে নয়, বরং শ্রাবন্তীকে টুইটারে ফলো করছেন। 

প্রসঙ্গত, পূর্বেও ভারতীয় অভিনেত্রীদের নিয়ে ইন্টারনেটে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, টলিউড নায়িকা শ্রাবন্তীকে হলিউড অভিনেতা জন সিনা কর্তৃক টুইটারে ফলো করার তথ্যকে ইনস্টাগ্রামে ফলো করার দাবিতে বাংলাদেশ ও ভারতের একাধিক গণমাধ্যমে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।  

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img