বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2023
spot_img

ভোগ ম্যাগাজিনে দেওয়া শাহরুখ কন্যা সুহানা খানের বক্তব্য দাবিতে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি,বলিউড তারকা শাহরুখ কন্যা সুহানা খানের ‘ভোগম্যাগাজিনে দেওয়া বক্তব্য দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

যা দাবি করা হচ্ছে

ভোগ ম্যাগাজিনে একটি ছবি প্রকাশ করে ইংরেজি ভাষার প্রতিবেনে সুহানা খানের নামে বক্তব্য প্রকাশ করা হয়েছে। বক্তব্যটি হচ্ছে, “বেশিরভাগ মানুষ মনে করে যে আমি ভোগ কভারে আসার জন্য যথেষ্ট সংগ্রাম করিনি। তবে আমি আপনাকে বলি, আমার জীবন হাজার হাজার উচ্চাকাঙ্ক্ষী নতুনদের থেকে আলাদা নয়।” সে (সুহানা খান) জানায়।

সুহানা খান তার ভোগ শুটের বর্ণনা দিতে গিয়ে জানায়, “এটা আমার জন্য একটি কঠিন দিন ছিল। আমার জাগুয়ার ভেঙে গেছে এবং আমাকে একটি অডিতে করে স্টুডিওতে যেতে হয়েছিল। উল্লেখ করার দরকার নেই যে স্টুডিওটি প্রথম তলায় ছিল এবং বিল্ডিংটিতে লিফট ছিল না। তাই সিঁড়ি দিয়ে উঠতে হয়েছিলো। পুরো ৫ মিনিটের জন্য আমি শহরের তাপ এবং আর্দ্রতা সহ্য করেছি।” (অনূদিত)

Screenshot from Facebook

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত এমন কিছু ছবির পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বলিউড তারকা শাহরুখ খানের কন্যা সুহানা খান ভোগ’ ম্যাগাজিনে এমন কোনো বক্তব্য দেননি বরং কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই সুহানা খানের নামে উক্ত বক্তব্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে গত ২০১৮ সালের ১ আগস্ট এ ‘Vogue’ ম্যাগাজিনে “Suhana Khan on growing up a star kid: “I hated the attention” শীর্ষক শিরোনামে সোহানা খানের বক্তব্য সহ প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। তবে সেই প্রতিবেদনে আলোচিত দাবিতে প্রচারিত বক্তব্যের কোনো মিল খুঁজে পাওয়া যায়নি।

Screenshot from Vogue

এছাড়া সেই প্রতিবেদনে ব্যবহৃত ছবির সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির মিল পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner 

অনুসন্ধানের মাধ্যমে গত ২০১৮ সালের ১৬ আগস্টে ভারতীয় গণমাধ্যম “International Business Time’ এ “Shah Rukh Khan’s Daughter Suhana Khan Trolled As Her Fake Quote On Vogue Photoshoot Goes Viral” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from IBT

প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১৮ সালের ১ আগস্ট ‘ভোগ’ ম্যাগাজিনে সুহানা খানকে নিয়ে প্রতিবেদন প্রকাশের পরপরই ‘Fakingnews.com’ নামে একটি ওয়েবসাইটে সুহানা খানের জীবন সংগ্রামের বর্ণনা দিয়ে একটি সংবাদ প্রতিবেদন করেছিলো। তবে সেই প্রতিবেদনটি ব্যঙ্গাত্মকভাবে তৈরি করা হয়েছিলো। আর সেই অংশটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে প্রচার করা হয়েছিলো এবং অনেকে এটিকে সত্য বলেও বিশ্বাস করেন।

তবে বর্তমানে ‘Fakingnews.com’ এর কার্যক্রম বন্ধ আছে এবং ওয়েবসাইটিও অচল অবস্থায় আছে।

মূলত, ২০১৮ সালের ১ আগস্ট ‘ভোগ’ ম্যাগাজিনে বলিউড তারকা শাহরুখ খানের কন্যা সুহানা খানকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এর কিছুদিন পর সেই প্রতিবেদন নিয়ে অন্য আরেকটি ওয়েবসাইট সুহানা খানের নামে ব্যঙ্গাত্মক এবং বানোয়াট বক্তব্য প্রচার করে। সম্প্রতি সেই ব্যঙ্গাত্মক প্রতিবেদনটির স্ক্রিনশট ‘ভোগ’ ম্যাগাজিনের প্রতিবেদনে সুহানা খানের বক্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, শাহরুখ খানের কন্য সুহানা খান “The Archies” চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র অঙ্গনে প্রবেশ করবেন

প্রসঙ্গত, পূর্বেও বলিউড তারকা শাহরুখ খানের কন্যা সুহানা খানকে নিয়ে ইন্টারনেটে ভুল তথ্য ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, শাহরুখ খানের কন্যা সুহানা খানের ‘ভোগ’ ম্যাগাজিনে দেওয়া বক্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img