শুক্রবার, মে 31, 2024
spot_img

আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু দ্রুথিকে বাংলাদেশী শিশু দাবিতে প্রচার

সম্প্রতি “আমার হাফেজ পরা মেয়ে শিশুটিকে ঠিক করার জন্য দশ লাখ টাকার প্রয়োজন শীর্ষক শিরোনামে একটি শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, হাফেজী পড়া কন্যা শিশু বলে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো দ্রুথি নামে ভারতের ব্লাড ক্যান্সারে আক্রান্ত একটি শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Impact GuRu’ এর অফিসিয়াল ফেসবুক পেজে শিশুটির চিকিৎসার জন্য প্রয়োজনীয় তহবিল সংগ্রহের অনুরোধ করা গত ১০ আগস্ট প্রকাশিত মূল পোস্টটি খুঁজে পাওয়া যায়। 

পোস্টটিতে উল্লেখ করা হয়, ২ বছর বয়সি ছোট্ট দ্রুথি ব্লাড ক্যান্সারে আক্রান্ত। চিকিৎসকদের  মতে, কেমোথেরাপি এবং আরও উন্নত চিকিৎসার মাধ্যমে দ্রুথিকে সুস্থ করে তোলা সম্ভব। কিন্তু এই চিকিৎসার জন্য ৩০ লক্ষ টাকা প্রয়জন, যা দ্রুথির বাবা মায়ের পক্ষে বহন করা সম্ভব নয়। 

তাছাড়া, Impact Guru’’ এর ওয়েবসাইটে “Life Has Been Cruel To My Little Angel. Help Me Make Her Smile” শীর্ষক শিরোনামে দ্রুথির জন্য আর্থিক সহায়তার অনুরোধ করা হয়।

যদিও, ভিন্ন ভিন্ন সময়ে ছবি ধারণ করার কারণে Impact Guru এর ফেসবুক পেজে এবং ওয়েবসাইটে ব্যবহৃত দ্রুথির ছবি গুলো হুবহু এক নয়।

মূলত, ফেসবুকে ছড়িয়ে পড়া ছবিগুলো ভারতের কিরণ কুমার এবং পুনম শ্রী এর সন্তান দ্রুথি নামের ২ বছর বয়সী এক শিশু কন্যার। সে ব্লাড ক্যান্সারে আক্রান্ত। দ্রুথি বর্তমানে, বেঙ্গালুরুর হেব্বালে অবস্থিত অ্যাস্টার সিএমআই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। ভারতীয় শিশু দ্রুথির ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে বাংলাদেশি রোগাক্রান্ত হাফেজী পড়া এতিম মেয়ে শিশুর চিকিৎসার জন্য আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

এছাড়া, সাম্প্রতিক সময়ে কক্সবাজার জেলার, কুতুবদিয়া উপজেলার, আলী আকবর ডেইল ইউনিয়নের ১নং ওয়ার্ড কাজীর পাড়ার বাসিন্দা এতিম শিশুটির নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বারে যথাক্রমে ০১৯৮১২০০২৯০ এ একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিগত কয়েকমাস যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন গুলো দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে। 

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় রোগাক্রান্ত শিশু দ্রুথির ছবি ব্যবহার করে বাংলাদেশের রোগাক্রান্ত শিশুর ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

ImpactGuru Facebook Page: https://www.facebook.com/ImpactGuru/posts/pfbid02k36pEzoV7btNBXaUVCL7Rswd3sLMfKXHfXzjEGugYs9puXxGsgHUx7fzsvQ7JZqUl 

ImpactGuru Website: Life Has Been Cruel To My Little Angel. Help Me Make Her Smile

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img