আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় রোগাক্রান্ত শিশু বাংলাদেশি শিশু রাকিব দাবিতে প্রচার

সম্প্রতি, “আমার ছেলে, নাম রাকিব। বয়স মাত্র ২৭ দিন। জন্মের পর থেকেই তার শ্বাসকষ্ট শুরু হয়। ডাক্তার পরীক্ষা করে জানান তার হার্টে ছিদ্র পাওয়া গেছে। ৫-৭ দিনের ভেতর অপারেশন করতে না পারলে তাকে বাচানো সম্ভব হবে না। তাকে এখন oxygen support এ রাখা হয়েছে। শিশুটির চিকিৎসার জন্য ৪ লাখ টাকার প্রয়োজন” শীর্ষক শিরোনামে কিছু ছবি সম্বলিত একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রাকিব নামে প্রচারিত ছবিগুলো বাংলাদেশি কোনো রোগাক্রান্ত শিশুর নয় বরং এগুলো ভারতীয় নাগরিক গব্বর সিং ও সুমালথা দম্পতির ২৭ দিন বয়সী শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, “Support My Baby Who Is Suffering From Breathing Problem” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Jiyenge’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো ভারতীয় নাগরিক গব্বর সিং ও সুমালথা দম্পতির ২৭ দিন বয়সী শিশুর। শিশুটি শ্বাসকষ্টের সমস্যায় ভুগছে এবং তেলেঙ্গানার কিডস হাসপাতালে চিকিৎসাধীন আছে। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায়, আক্রান্ত শিশুটির চিকিৎসার জন্য ৫ লাখ ইন্ডিয়ান রুপির প্রয়োজন এবং তার চিকিৎসার জন্য ফান্ডরাইজিং কার্যক্রম চলমান রয়েছে।

অন্যদিকে, সাম্প্রতিক সময়ে রাকিব নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত বিকাশ, নগদ ও রকেট নাম্বারে (01688111647, 01630775779) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশুকে বাংলাদেশের রোগাক্রান্ত শিশু রাকিব দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Jiyenge: Support My Baby Who Is Suffering From Breathing Problem

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img