ভারতীয় রোগাক্রান্ত শিশু মুস্তাফাকে বাংলাদেশি সিফাত দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি, “টাকার অভাবে অসহায় বাবা আজ তার অসুস্থ সন্তানের চিকিৎসা করতে পারছে না।আসুন আমরা যতটুকু পারি ততটুকু দিয়ে এই ছোট্ট বাচ্চা সিফাত কে সুস্থ করে তুলি, অনেক টাকাই আমরা বিভিন্ন আমোদ ফুর্তিতে নষ্ট করে ফেলি। আসুন আমরা ১০০/৫০০/১০০০/৫০০০/ টাকা দিয়ে মনে করবেন আপনার ছেলে বা ছোট্ট ভাই কে দিচ্ছেন সুস্থ হওয়ার জন্য। অপারেশন করাতে টাকা লাগবে আর প্রায় 4 লক্ষ টাকার মতো। আসুন আমরা সবাই মিলে সহযোগিতা করি।” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে,এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সিফাত নামে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো মুস্তাফা খান নামে ভারতের রোগাক্রান্ত এক শিশুর ছবি।

রিভার্স ইমেজ অনুসন্ধানে, ‘Will Little Mustafa Return Home To Celebrate Eid?’ শিরোনামে ভারতের গন-অর্থায়ন প্লাটফর্ম ImpactGuru এর ওয়েবসাইটে প্রকাশিত শিশুটির মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

সিফাত
Screenshot from Impact Guru Website

পাশাপাশি, ImpactGuru এর অফিশিয়াল ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে  শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে ছবি এবং ভিডিও  খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো মুস্তফা নামের ২ বছর বয়সী ভারতের এক শিশুর। শিশুটি  Multiple Organ Dysfunction Syndrome রোগে আক্রান্ত। কথা বলতে এবং ব্যথা প্রকাশে অক্ষম মুস্তাফাকে টিউবের মাধ্যমে বাঁচিয়ে রাখার শেষ চেষ্টাটুকু চালিয়ে যাচ্ছে শিশুটির পিতা-মাতা। শিশুটি ভারতের Wockhardt হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। ফান্ডরাইজিং থেকে জানা যায়, শিশুটির চিকিৎসার জন্য ১৩ লাখ রুপি প্রয়োজন।

অন্যদিকে, সাম্প্রতিক সময়ে সিফাতের আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ নাম্বারে (০১৩২৫৭০৫৫০৮) যোগাযোগ করে শিশু সিফাতের সম্পর্কে জানার চেষ্টা করা হলে তিনি সংযোগটি বিচ্ছিন্ন করে দেন।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিগত কয়েকমাস যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় রোগাক্রান্ত শিশু মুস্তাফার ছবি বাংলাদেশের রোগাক্রান্ত শিশু সিফাতের ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

Impact Guru website: Will Little Mustafa Return Home To Celebrate Eid?

Impact Guru Facebook page:https://www.facebook.com/ImpactGuru/posts/pfbid026nuqswKEwMTcjaeLA6LcnoMrFwjqGpSos4SRULGA95PBJU7QGYavWDiDUdMeXNDol

Impact Guru Youtube: https://www.youtube.com/watch?v=l0NSqBset0Q

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img