জনসমক্ষে এক নারীর জার্সি তুলে বক্ষ যুগল প্রদর্শনের দৃশ্যটি কাতার বিশ্বকাপের নয়

সম্প্রতি, “First Girl in World Cup 2022” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

যা দাবি করা হচ্ছে

ছড়িয়ে পড়া ভিডিওটিতে দেখা যায়, চলন্ত সিঁড়িতে একদল ফুটবল ভক্তদের মাঝে ইংল্যান্ড ফুটবল দল সমর্থক এক নারী তার শরীরে পরিহিত জার্সি তুলে বক্ষ যুগল প্রদর্শন করছেন। দাবি করা হচ্ছে কাতারে ফুটবল বিশ্বকাপ দেখতে এসে কাতারের রক্ষণশীল নীতির বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে তিনি এ কাজটি করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু ভিডিও পোস্ট দেখুন এখানে, এখানে এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এখানে

ভিন্ন দেশ হতে পরিচালিত এমন একটি ইউটিউব চ্যানেলে প্রচারিত ভিডিও পোস্ট দেখুন এখানে।ইউটিউবে প্রচারিত ভিডিওটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে

অন্যান্য দেশ হতে পরিচালিত টুইটার একাউন্ট হতে প্রচারিত এমন কিছু টুইট দেখুন এখানে, এখানে এবং এখানে.টুইট গুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

একই দাবিতে খেলাধুলা বিষয়ক ওয়েবসাইট ‘BenchWarmers’ এবং ভারতীয় গণমাধ্যম ‘Hindustan Times বাংলা’ এর ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে
প্রতিবেদনটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওতে জনসমক্ষে এক নারী ইংল্যান্ড ফুটবল সমর্থকের জার্সি তুলে বক্ষ যুগল প্রদর্শনের দৃশ্যটি কাতারে চলমান ফুটবল বিশ্বকাপ-২০২২ এর নয় বরং এটি একটি পুরোনো ভিডিও যা ২০২১ সাল হতে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে।

অনুসন্ধান

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, একটি অ্যাডাল্ট ভিডিও শেয়ারিং সাইটে ২০২১ সালে ১১ জুলাই ‘England Fan Flashing. It’s Coming Home’ শিরোনামে প্রচারিত একই ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

(অপ্রাপ্ত বয়স্ক পাঠকদের কথা বিবেচনা করে ভিডিও সোর্স সাইটটির মূল লিংক আমাদের ওয়েবসাইটে সংযুক্ত করা হয়নি।

পরবর্তীতে, Chudnosky নামের একটি রেডিট একাউন্ট হতে ২০২১ সালের ১৫ জুলাই তারিখে ‘At least this coming home’ শিরোনামে প্রকাশিত একই  ভিডিওটির (আর্কাইভ) একটি স্ক্রিনশট টুইটারে খুঁজে পাওয়া যায়।

মূলত, ২০২১ সালের ১১ জুলাই ইংল্যান্ডে উয়েফা ইউরো কাপ-২০২০ ফুটবল টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হয় ইতালি ও ইংল্যান্ড। উক্ত খেলায় ইংল্যান্ডকে হারিয়ে ইউরোপের চ্যাম্পিয়ন হয় ইতালি। সে সময় হতে এক ইংল্যান্ড নারী সমর্থকের জনসমক্ষে জার্সি তুলে বক্ষ যুগল প্রদর্শনের একটি ভিডিও ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। ওই ভিডিওকেই চলমান কাতার বিশ্বকাপ ফুটবলের দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে।

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে আলোচিত ভিডিওটির সবচেয়ে পুরোনো রেকর্ড হিসেবে যে সোর্সটি পাওয়া গিয়েছে সেটি ২০২১ সালের ১১ জুলাই তারিখে প্রকাশিত। এই একই দিনে ইংল্যান্ডে ইউরো কাপ ২০২০ এর ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। ভিডিওটি ইউরো কাপ ২০২০ এর ফাইনাল দিনই ধারণকৃত কিনা তা নিশ্চিত হওয়া না গেলেও এটি নিশ্চিত যে এটি চলমান কাতার ফুটবল বিশ্বকাপের ভিডিও নয়।

প্রসঙ্গত, ফুটবল বিশ্বকাপ ২০২২ অনুষ্ঠিত হচ্ছে মুসলিম সংখ্যাগরিষ্ট রাষ্ট্র কাতারে। ধর্মীয় বিশ্বাস এবং রীতিনীতির উপর ভিত্তি করে কাতারে বিশ্বকাপ দেখতে আসা বিদেশীদের খোলামেলা পোষাক পরিধানে বিধিনিষেধ আরোপ করেছে দেশটির সরকার। দর্শকদের অবশ্যই কাঁধ ও হাঁটু ঢেকে রাখতে হবে। খোলামেলা পোশাক পরলে শাস্তির আওতায় আনার ঘোষণাও দিয়েছে কাতার।

উল্লেখ্য, রিউমর স্ক্যানার টিম পূর্বেও কাতার বিশ্বকাপ ২০২২ কে কেন্দ্র করে ছড়ানো ভুয়া তথ্য শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, জনসমক্ষে এক নারীর জার্সি তুলে বক্ষ যুগল প্রদর্শনের পুরোনো দৃশ্যকে কাতার বিশ্বকাপ ২০২২ এর দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img