শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের জয় নিয়ে বাফুফে সভাপতি সালাউদ্দিনের নামে ভুয়া মন্তব্য প্রচার 

সম্প্রতি ‘মালদ্বীপের বিপক্ষে এই জয় প্রমাণ করে দিচ্ছে যে আমার নেতৃত্বে ফুটবল সঠিক পথেই আছে’ শীর্ষক শিরোনামে একটি ডিজিটাল ব্যানার সম্বলিত তথ্য বাফুফে সভাপতি কাজী সালাহদ্দিনের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

বাফুফে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের জয়কে ঘিরে তার নেতৃত্বে ফুটবল সঠিক পথে আছে শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং কোনো তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত তথ্যটি কাজী সালাউদ্দিনের মন্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে। 

গুজবের সূত্রপাত

প্রাসঙ্গিক কি ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ‘কিংবদন্তি ফুটবলার কাজী সালাউদ্দীন ওরফে সভাপতি সালাউদ্দিন’ নামের একটি ফেসবুক পেজে গত ২৫ জুন ‘আজ সকল সমালোচনার জবাব দিয়েছে আমার প্রিয় ছেলেরা’ শীর্ষক শিরোনামে আলোচিত ডিজিটাল ব্যানার সম্বলিত পোস্টটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook 

উক্ত পেজটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি ফুটবল সংক্রান্ত একটি সার্কাজম বা ট্রল পেজ। বিভিন্ন সময় ফুটবল নিয়ে ট্রল পোস্ট করা হয় এই পেজটিতে। 

পাশাপাশি, মূলধারার গণমাধ্যম কিংবা বাফুফে সংশ্লিষ্ট অন্যকোনো মাধ্যমে মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের সাম্প্রতিক জয় নিয়ে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের নামে প্রচারিত এই মন্তব্যটির কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা প্রতীয়মান হয় যে, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের নামে প্রচারিত উক্ত মন্তব্যটি তিনি করেননি।

মূলত, সম্প্রতি ‘মালদ্বীপের বিপক্ষে এই জয় প্রমাণ করে দিচ্ছে যে আমার নেতৃত্বে ফুটবল সঠিক পথেই আছে’ শীর্ষক শিরোনামে একটি তথ্য বাফুফে সভাপতি কাজী সালাহদ্দিনের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত মন্তব্যটি বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন করেননি। প্রকৃতপক্ষে গত ২৫ জুন মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের জয়ের পর একটি ট্রল পেজ থেকে বাফুফে সভাপতির নামে এই ভুয়া মন্তব্যটি প্রচার করা হয়। পরবর্তীতে এটি কাজী সালাউদ্দিনের বাস্তব মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে।

প্রসঙ্গত, গত ২৫ জুন ভারতের বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপে ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে ৩-১ গোলে হারায় বাংলাদেশ। বাংলাদেশের হয়ে একটি করে গোল পেয়েছেন রাকিব হোসেন, তারিক কাজী ও শেখ মোরসালিন। মালদ্বীপের হয়ে একমাত্র গোলটি করেন হামজা মোহামেদ।

উল্লেখ্য, পূর্বেও একই পেজ থেকে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের নামে ভুয়া মন্তব্য প্রচার করা হলে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, ‘মালদ্বীপের বিপক্ষে এই জয় প্রমাণ করে দিচ্ছে যে আমার নেতৃত্বে ফুটবল সঠিক পথেই আছে’ শীর্ষক একটি তথ্য বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img