বিসিবি সভাপতি পাপনকে উদ্দেশ্য করে প্রচারিত মন্তব্যটি কাজী সালাউদ্দিনের নয়

সম্প্রতি “সৎ ভাবে থেকেছি বলেই টাকা নেই! তা পাপন সাহেব যে এতো টাকা-টাকা করেন, চ্যালেঞ্জ করে বলছি উনি পারলে ওনার ইনকামের বৈধ উৎস দেখাক দেশের জনগণকে” শীর্ষক শিরোনামের একটি বক্তব্য বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের নাম উদ্ধৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (এখানে), এখানে (এখানে), এখানে (এখানে), এখানে (এখানে), এখানে (এখানে) এবং এখানে (এখানে)। 

Screenshot from ‘Facebook’ 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন উক্ত মন্তব্য করেননি বরং আলোচিত মন্তব্যটি বিকৃতভাবে কাজী সালাউদ্দিনের নামে প্রচার করা হচ্ছে। 

গুজবের সূত্রপাত

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ‘কিংবদন্তি ফুটবলার কাজী সালাউদ্দীন ওরফে সভাপতি সালাউদ্দিন’ নামের একটি ফেসবুক পেজে গত ০৭ এপ্রিল তারিখে “অসৎ ভাবে চললে আজ বাফুফেরও টাকার অভাব হতোনা” শীর্ষক শিরোনামে আলোচিত ডিজিটাল ব্যানার সম্বলিত পোস্টটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot from ‘Facebook | কিংবদন্তি ফুটবলার কাজী সালাউদ্দিন ওরফে সভাপতি সালাউদ্দিন 

উক্ত পেইজটি পর্যবেক্ষণ করে বোঝা যায়, এটি ফুটবল সংক্রান্ত একটি ট্রল পেইজ। বিভিন্ন সময় ফুটবল নিয়ে ট্রল পোস্ট করা হয় পেইজটিতে। 

এছাড়া, মূলধারার গণমাধ্যম পর্যবেক্ষণ করে কাজী সালাউদ্দিনের উক্ত বক্তব্য কোথাও খুঁজে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, ‘আর্থিক সংকটে মিয়ানমারে অনুষ্ঠিত প্যারিস অলিম্পিক বাছাইপর্ব খেলতে দল পাঠাতে পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন’ বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের এমন দাবির সমালোচনা করে গত ০৭ এপ্রিল তারিখে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন, “টাকার জন্য অলিম্পিক বাছাইপর্বে দল পাঠাতে না পারার বিষয়টি দেশের জন্য লজ্জাজনক” বলে মন্তব্য করেছেন। 

পাশাপাশি, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে সফরের একমাত্র টেস্ট ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন গণমাধ্যমকে উদ্দেশ্য করে বলেন, “আমার মনে হয়, সমস্যাটা আপনাদের (সংবাদ মাধ্যমের), আপনারা এত বাজে প্রশ্ন করলেন কেন! আপনারা (সালাউদ্দিনের কাছে) হিসাব চাচ্ছেন, টাকা কী করেছেন? এমন প্রশ্ন জিজ্ঞেস করলে তো উনার (সালাউদ্দিন) মাথা খারাপ হবে, এটা সবাই জানেন। এমন প্রশ্ন করেন কেন?” 

তাছাড়া, ভিন্ন দুইটি সংবাদ সম্মেলনে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বক্তব্য নিয়ে দেশীয় গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়। 

তবে, উপরোক্ত আলোচনার পরবর্তীতে বা পূর্ববর্তী সময়ে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের নামে প্রচারিত উক্ত মন্তব্যের কোনো হদিস পাওয়া যায়নি। 

মূলত, প্যারিস অলিম্পিক বাছাইপর্ব খেলতে বাংলাদেশ দল পাঠাতে না পারার বিষয়কে কেন্দ্র করে এবং এর পরবর্তীতে বিসিবি সভাপতির বক্তব্যের প্রেক্ষিতে একটি ট্রল পেজ থেকে বাফুফে সভাপতির নামে এই ভুয়া মন্তব্যটি প্রচার করা হলেও পরবর্তীতে এটি কাজী সালাউদ্দিনের বাস্তব মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। 

সুতরাং, “সৎ ভাবে থেকেছি বলেই টাকা নেই! তা পাপন সাহেব যে এতো টাকা-টাকা করেন, চ্যালেঞ্জ করে বলছি উনি পারলে ওনার ইনকামের বৈধ উৎস দেখাক দেশের জনগণকে” শীর্ষক মন্তব্যটি বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের বাস্তব মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img