শনিবার, জুলাই 13, 2024
spot_img

২৫০ শয্যা বিশিষ্ট শেরপুর জেলা সদর হাসপাতালের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি

সম্প্রতি, ‘২৫০ শয্যা বিশিষ্ট শেরপুর জেলা সদর হাসপাতাল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪’ দাবিতে জাতীয় দৈনিক ‘প্রথম আলো’র লোগো ব্যবহার করে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিটির ছবির ক্যাপশন বিবরণীতে উল্লেখ করা হয়, বাংলাদেশের সকল শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা স্বয়ংসম্পূর্ণ নারী ও পুরুষ উভয় পদ অনুযায়ী আবেদন করতে পারবেন। তবে, আবেদনকারী পুরুষ বা মহিলা প্রত্যেকের বয়স ১৮-৩২ বছরের মাঝে হতে হবে এবং সেসকল চাকরি প্রার্থীরা প্রত্যেকেই আবেদন করতে পারবেন। তবে বীর মুক্তিযোদ্ধার কোটা উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী চাকরি প্রার্থীরা ১৮-৩৫ বছর পর্যন্ত আবেদন করতে পারবে।

আবেদনের নিয়মাবলীতে উল্লেখ করা হয়েছে,

১, আগ্রহী প্রার্থীগন আগামী ০৭ মে ২০২৪ ইং রাত ১০ টা’র মধ্যে। এবং যে কোনো একটি পদে বা প্রযোজ্য যোগ্যতা থাকলে একাধিক পদে আবেদন দাখিল করতে পারবেন। 
২,পূর্ণ জীবন বৃত্তান্ত PDF আকারে [email protected] মেইল করতে হবে।
৩, উল্লেখিত তারিখ এবং সময়ের পর আর কোনো আবেদন গ্ৰহন করা হবে না।

শেরপুর জেলা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রথম আলোর লোগো সম্বলিত প্রচারিত শেরপুর জেলা সদর হাসপাতালের নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রথম আলো বা সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ প্রকাশ করেনি বরং, আর্থিক প্রতারণার উদ্দেশ্যে কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি শেরপুর জেলা সদর হাসপাতালের নাম ব্যবহার করে প্রচার করা হয়েছে।

এই বিষয়ে শুরুতেই কথিত নিয়োগ বিজ্ঞপ্তির ছবিটি পর্যালোচনা করে দেখা যায়, নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশের সময় হিসেবে গত এপ্রিল মাসের ৩০ তারিখ উল্লেখ রয়েছে এবং ছবির উপরে ‘প্রথম আলো’র লোগো যুক্ত আছে।

Image : Facebook 

এছাড়া, যে কোনো একটি পদে বা প্রযোজ্য যোগ্যতা থাকলে একাধিক পদে আবেদন দাখিল করতে পারবেন উল্লেখ করে, উক্ত পদ সমূহের জন্য আগ্রহী প্রার্থীদের ৭ মে ২০২৪ ইং রাত ১০টার মধ্যে পূর্ণ জীবন বৃত্তান্ত PDF আকারে  [email protected] মেইল করতে বলা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি ‘প্রথম আলো’র প্রিন্ট সংস্করণে প্রকাশিত হয়েছে কিনা তা জানতে বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখের সূত্র ধরে গত ৩০ এপ্রিল থেকে গতকাল (০৬ মে) পর্যন্ত প্রকাশিত প্রথম আলোর প্রিন্ট সংস্করণ পর্যবেক্ষণ করে দেখেছে রিউমর স্ক্যানার টিম। তবে কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটির সন্ধান মেলেনি।

এমনকি, শেরপুর জেলা হাসপাতালের সরকারি ওয়েবসাইট পর্যবেক্ষণ করেও এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তির হদিস মেলেনি।

মূলত, শেরপুর জেলা সদর হাসপাতালে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ দাবিতে প্রথম আলোর লোগো ব্যবহার করে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ফেসবুকে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আগ্রহী প্রার্থীদের [email protected] এই ইমেইল ঠিকানায় পূর্ণ জীবন বৃত্তান্ত PDF আকারে পাঠাতে বলা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রথম আলো বা শেরপুর জেলা সদর হাসপাতাল কর্তৃপক্ষ কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করেনি।

তাছাড়া, কথিত বিজ্ঞপ্তিটির একই ফর্মেট ব্যবহার একাধিক প্রতিষ্ঠানের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের প্রমাণ পাওয়া গেছে। এসব ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন (, , ) প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷ ৷ 

সুতরাং, ২৫০ শয্যা বিশিষ্ট শেরপুর জেলা সদর হাসপাতালে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ দাবিতে প্রথম আলো’র লোগো সম্বলিত একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ বানোয়াট।

তথ্যসূত্র

  • Prothom Alo E-paper
  • Sherpur District Gospital Govt. Website
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img