শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

প্রথম আলোর লোগো যুক্ত করে কুমিল্লা সিটি কর্পোরেশনের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি, কুমিল্লা সিটি কর্পোরেশনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে দাবিতে জাতীয় দৈনিক ‘প্রথম আলো’র লোগো ব্যবহার করে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ফেসবুকে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার।

কথিত নিয়োগ বিজ্ঞপ্তির ছবিটি পর্যালোচনা করে দেখা যায়, নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশের সময় গত ২৭ ফেব্রুয়ারি উল্লেখ করা এবং ছবির উপরে ‘প্রথম আলো’র লোগো যুক্ত আছে। এছাড়া, আবেদনের নিয়মাবলীতে লেখা আছে, উক্ত পদ সমূহের জন্য আগ্রহী প্রার্থীদের ০১ মার্চ ২০২৪ ইং রাত ১১ টা মধ্যে ছবি ও সিভি [email protected] শীর্ষক ইমেইল অ্যাকাউন্টে প্রেরণ করার কথা বলা হয়েছে।

কুমিল্লা সিটি

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রথম আলোর লোগোসহ প্রচারিত কুমিল্লা সিটি কর্পোরেশনের নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রথম আলো বা সংশ্লিষ্ট কর্পোরেশন কর্তৃপক্ষ প্রকাশ করেনি বরং আলোচিত বিজ্ঞপ্তিটি ভুয়া বলে কুমিল্লা সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটি ‘প্রথম আলো’র প্রিন্ট সংস্করণে প্রকাশিত হয়েছে কিনা তা জানতে বিজ্ঞপ্তিটিতে উল্লিখিত তারিখের সূত্র ধরে গত ২৭ ফেব্রুয়ারি থেকে ০১ মার্চ পর্যন্ত প্রথম আলো প্রিন্ট সংস্করণগুলো পর্যবেক্ষণ করে দেখেছে রিউমর স্ক্যানার টিম। তবে কুমিল্লা সিটি কর্পোরেশনের নামে কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটির সন্ধান মেলেনি।

আলোচিত নিয়োগ বিজ্ঞপ্তিটির বিষয়ে জানতে কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: ছামছুল আলমের সাথে কথা হয় রিউমর স্ক্যানারের।

তিনি জানান, কুমিল্লা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। 

কুমিল্লা সিটি কর্পোরেশনের ওয়েবসাইটেও এই বিষয়টি জানিয়ে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে৷ 

একই ইমেইলে প্রতারণার শিকার একাধিক প্রতিষ্ঠান 

আমরা আলোচিত বিজ্ঞপ্তিতে উল্লিখিত ইমেইল ঠিকানাটির বিষয়ে অনুসন্ধান করতে গিয়ে একই ইমেইল ঠিকানার মাধ্যমে খুলনা সিটি কর্পোরেশনের নামেও নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের প্রমাণ পেয়েছি। গেল সপ্তাহে ফেসবুকে এবং একটি জব পোর্টালে প্রচারিত কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ সময় লেখা রয়েছে ২৭ ফেব্রুয়ারি ২০২৪।

Image: Facebook

আমরা এই বিজ্ঞপ্তির বিষয়ে জানতে খুলনা সিটি কর্পোরেশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) সানজিদা বেগমের সাথে কথা বলেছি। তিনি জানিয়েছেন, তারা এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেননি।  

মূলত, সম্প্রতি কুমিল্লা সিটি কর্পোরেশনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে দাবিতে প্রথম আলোর লোগো ব্যবহার করে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ফেসবুকে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে [email protected] এই ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রথম আলো বা কুমিল্লা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করেনি। তাছাড়া, একই ইমেইল ঠিকানা ব্যবহার একাধিক সিটি কর্পোরেশনের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের প্রমাণ পাওয়া গেছে। 

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে একই ফরমেট ব্যবহার করে স্বাস্থ্য বিষয়ক একাধিক প্রতিষ্ঠানের নামে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷  

সুতরাং, কুমিল্লা সিটি কর্পোরেশনের নাম ব্যবহার করে

প্রথম আলোর লোগো সম্বলিত একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ বানোয়াট। 

তথ্যসূত্র

  • Prothom Alo – E-Paper
  • Statement from Md. Shamsul Alam, CuCiC  
  • Rumor Scanner’s own analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img