শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

সময় টিভি’র নকল ফটোকার্ডে ভিকারুননিসার শিক্ষার্থীদের নিয়ে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি,‘অধিকাংশ মেধাবী ও সুন্দরী মেয়েরা ঢাকার অন্যতম স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসায় পড়ে’ শীর্ষক শিরোনামে টেলিভিশন চ্যানেল সময় টিভি’র লোগো সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

শিক্ষার্থী

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভি তাদের ফেসবুক পেজে ‘অধিকাংশ মেধাবী ও সুন্দরী মেয়েরা ঢাকার অন্যতম স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসায় পড়ে’ শীর্ষক শিরোনামে কোনো ফটোকার্ড প্রচার করেনি। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট বা সম্পাদনার মাধ্যমে সময় টিভি’র লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগোর সূত্র ধরে সময় টিভি‘র ভেরিফাইড ফেসবুক পেজে সাম্প্রতিক সময়ে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও সময় টিভি’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়াও সময় টিভি’র পেজে প্রচারিত ফটোকার্ডগুলোর সাথে আলোচিত ফটোকার্ডের ডিজাইনের ব্যাপক পার্থক্য লক্ষ্য করা যায়। উভয় ফটোকার্ডে সময় টিভি’র লোগোর পজিশন, ছবি ব্যবহারের নিয়ম এবং শিরোনাম লেখার প্যার্টান ও ফন্টের মধ্যে সম্পূর্ণ ভিন্নতা রয়েছে।

Photocard Comparison by Rumor Scanner 

এছাড়াও সময় টিভি’র পেজে গত ৩ মাসে প্রকাশিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে দেখা যায়, সময় টিভি তাদের ফেসবুক পেজে উক্ত ডিজাইনে কখনো কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।

পরবর্তীতে ফটোকার্ডটিতে থাকা @vnsc diary লেখাটি ফেসবুকে সার্চের মাধ্যমে VNSC Diary নামের একটি ফেসবুক পেজ পাওয়া যায়। উক্ত পেজটি পর্যালোচনা করে গত ৩ নভেম্বর Beauty with Brain শীর্ষক ক্যাপশনে প্রকাশিত আলোচিত ফটোকার্ডটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook 

অর্থাৎ, ,‘অধিকাংশ মেধাবী ও সুন্দরী মেয়েরা ঢাকার অন্যতম স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসায় পড়ে’ শীর্ষক শিরোনামে সময় টিভি কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।

মূলত, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ-এর শিক্ষার্থীদের তৈরি একটি ফেসবুক পেজে সম্প্রতি ‘অধিকাংশ মেধাবী ও সুন্দরী মেয়েরা ঢাকার অন্যতম স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসায় পড়ে’ শীর্ষক শিরোনামে টেলিভিশন চ্যানেল সময় টিভি’র লোগো সম্বলিত একটি ফটোকার্ড প্রচার করা হয়। যেটি পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, সম্প্রতি সময় টিভি এমন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। এছাড়াও সময় টিভি’র ফটোকার্ডের সাথে আলোচিত ফটোকার্ডের ব্যাপক পার্থক্য রয়েছে। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সময় টিভির লোগো নকল করে আলোচিত দাবিতে ভুয়া ফটোকার্ডটি তৈরি করে মিথ্যা তথ্য প্রচার করা হয়েছে।  

উল্লেখ্য, পূর্বেও ইন্টারনেটে একাধিকবার সময় টিভি’র লোগো সম্বলিত বানোয়াট ফটোকার্ডে ভুল তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।
প্রতিবেদনগুলো দেখুনএখানে এবং এখানে

সুতরাং, ‘অধিকাংশ মেধাবী ও সুন্দরী মেয়েরা ঢাকার অন্যতম স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান ভিকারুননিসায় পড়ে’ শীর্ষক শিরোনামে সময় টিভি‘র লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি ভুয়া ও বানোয়াট। 

তথ্যসূত্র

  • VNSC Diary Facebook Page: Post
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img