রোনালদো কোরআন পড়ছেন দাবিতে ভিন্ন ব্যক্তির কোরআন পড়ার দৃশ্য প্রচার

সম্প্রতি পর্তুগীজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো কোরআন পড়ছেন দাবিতে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে।

টিকটকে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন এখানে, এখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পর্তুগীজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো কোরআন পড়ছেন দাবিতে প্রচারিত ভিডিওতে থাকা ব্যক্তিটি রোনালদো নন প্রকৃতপক্ষে আলোচিত ভিডিওতে থাকা ব্যক্তির নাম Bewar Abdullah। তিনি যুক্তরাজ্যের বার্মিংহামের বাসিন্দা। ঐ ব্যক্তির চেহারা ও দৈহিক গড়ন দেখতে অনেকটাই রোনালদোর মতো।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে ২০২১ সালের ৭ মে Bewar Abdullah নামের একটি একাউন্টে ‘Hello’ (আর্কাইভ) শীর্ষক শিরোনামে মূল ভিডিওটি খুঁজে পাওয়া। 

Screenshot: Beware Abdullah’s Tiktok

ভিডিওটিতে দেখা যায়, ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো দেখতে এক ব্যক্তি কোরআন তেলাওয়াত করছেন। এই ভিডিওটির সঙ্গে ক্রিশ্চিয়ানো রোনালদো কোরআন পড়ছেন দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

পরবর্তী অনুসন্ধানে এই টিকটক অ্যাকাউন্টের একাধিক কন্টেন্ট বিশ্লেষণ করে রিউমর স্ক্যানার টিম। বিশ্লেষণে দেখা যায়, এই অ্যাকাউন্টটি থেকে ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো দেখতে একই ব্যক্তির আরও অনেকগুলো ভিডিও কন্টেন্ট রয়েছে।

Screenshot: Beware Abdullah’s Tiktok

উল্লেখ্য, ২০২২ সালের আগস্টেও একই অ্যাকাউন্ট থেকে ইতালিয়ান ফুটবল ক্লাব জুভেন্টাসের জার্সি পরে “মুহাম্মাদুন নাবিয়ুনা” শিরোনামের একটি ইসলামিক সংগীত গাওয়ার অভিনয়ের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘ক্রিশ্চিয়ানো রোনালদো’র দাবিতে ছড়িয়ে পড়ে। 

সেসময় রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো দেখতে উক্ত ব্যক্তির প্রকৃত নাম Bewar Abdullah। তিনি যুক্তরাজ্যের বার্মিংহামের বাসিন্দা। তার মুখাবয়বের কারণে অনেকেই তার বিভিন্ন ছবিতে তাকে ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো লাগছে বলে মন্তব্য করে থাকেন। 

যেমন, ২০২১ সালের ১৬ জুন তার ফেসবুক অ্যাকাউন্টে “Hi ✔️” শীর্ষক শিরোনামে CR7 লেখা একটি ছবি পোস্ট করা হয়।

Screenshot: Beware Abdullah’s Facebook 

উক্ত পোস্টের কমেন্টবক্স ঘুরে দেখা যায়, অনেকেই তাকে ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো লাগছে বলে মন্তব্য করেছেন।

Screenshot: Beware Abdullah’s Facebook

এ নিয়ে রিউমর স্ক্যানারের বিস্তারিত অনুসন্ধান পড়ুন এখানে। 

অর্থাৎ, পর্তুগীজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো কোরআন পড়ছেন দাবিতে প্রচারিত ভিডিওতে থাকা ব্যক্তিটি প্রকৃতপক্ষে যুক্তরাজ্যের বার্মিংহামের বাসিন্দা Bewar Abdullah। 

মূলত, পর্তুগীজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো কোরআন পড়ছেন দাবিতে প্রচারিত ভিডিওতে থাকা ব্যক্তিটি রোনালদো নন। প্রকৃতপক্ষে, ভিডিওতে থাকা ব্যক্তিটি Bewar Abdullah, যার চেহারা ও চুলের গঠন অনেকটা রোনালদোর মতো। ২০২১ সালে কুরআন তেলাওয়াত সম্পর্কিত তার ধারণকৃত একটি ভিডিওকেই সম্প্রতি টিকটকে ক্রিশ্চিয়ানো রোনালদো কোরআন পড়ছেন দাবিতে প্রচার করা হচ্ছে। রোনালদো কোরআন পড়ছেন দাবিতে প্রচারিত ভিডিওতে থাকা ব্যক্তিটি রোনালদো নন। প্রকৃতপক্ষে, ভিডিওতে থাকা ব্যক্তিটি Bewar Abdullah, যার চেহারা ও চুলের গঠন অনেকটা রোনালদোর মতো। ২০২১ সালে কুরআন তেলাওয়াত সম্পর্কিত তার ধারণকৃত একটি ভিডিওকেই সম্প্রতি টিকটকে ক্রিশ্চিয়ানো রোনালদো কোরআন পড়ছেন দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, দেখতে প্রায় একই চেহেরার ভিন্ন ব্যক্তির কোরআন পড়ার ভিডিওকে ক্রিশ্চিয়ানো রোনালদোর কোরআন পড়ার দৃশ্য দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img