শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ঘোড়ার পিঠে বসা তারেক রহমানের ভাইরাল এই ছবিটি এডিটেড

দীর্ঘদিন ধরে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ঘোড়ার পিঠে চড়ার ছবি দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে। 

সম্প্রতি ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ২০১৬ সালে প্রচারিত একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ২০১৭ সালে প্রচারিত একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ২০১৯ সালে প্রচারিত একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, তারেক রহমানের ঘোড়ার পিঠে চড়ার এই ছবিটি আসল নয় বরং ইন্টারনেট থেকে বলিউড তারকা সালমান খানের ঘোড়ার পিঠে চড়ার একটি ছবি সংগ্রহ করে তা এডিটের মাধ্যমে সেখানে সালমান খানের মাথা কেটে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মাথা বসিয়ে উক্ত ছবিটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Dabang Salman Khan Pictures নামের একটি ব্লগ সাইটে ২০১২ সালের ১৪ মার্চ ‘Salman Khan with Cap’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটো অ্যালবামে সালমান খানের কয়েকটি ছবি খুঁজে পাওয়া যায়। এর মধ্যে একটি ছবির সাথে আলোচিত ছবিটির মিল পাওয়া যায়।

Screenshot: bollywooddabangsalmankhanpictures.blogspot.com

তারেক রহমানের ছবি দাবিতে প্রচারিত ছবিটির সাথে এই ছবিটিতে প্রদর্শিত ঘোড়া, পোশাক, হাত, ব্যাকগ্রাউন্ড সহ সবকিছুর হুবহু মিল পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner 

পরবর্তীতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে India Forums নামের একটি ওয়েবসাইটে বলিউড তারকা সালমান খানের একই পোশাক এবং ব্যাকগ্রাউন্ডের আরও একটি ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot : India Forums

জানা যায়, এই ছবিটি বলিউড তারকা সালমান খানের Veer মুভি প্রোমোশন ইভেন্টের সময়ে তোলা হয়েছিল।

অর্থাৎ, তারেক রহমান ঘোড়ার পিঠে চড়ার ছবি দাবিতে প্রচারিত ছবিটি আসল নয়।

মূলত, বলিউড তারকা সামলান খানের Veer মুভির প্রোমোশন ইভেন্টে ঘোড়ার পিঠে চড়ার একটি ছবি তোলা হয়েছিল। তবে সালমান খানের সেই ছবিটি ইন্টারনেট থেকে সংগ্রহ করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করে সেখানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মুখমণ্ডলের ছবি বসিয়ে দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিদের ছবি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করে প্রচার করা হলে সেসময় সেগুলো শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে এবং এখানে। 

সুতরাং, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘোড়ার পিঠে চড়ার ছবি দাবিতে ফেসবুকে প্রচারিত এই ছবিটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img