নুরুল হক নুরের সাথে শামা ওবায়েদের ভাইরাল এই ছবিটি এডিটেড

সম্প্রতি গণ অধিকার পরিষদের নেতা নুরুল হক নুরের সাথে বিএনপি নেত্রী শামা ওবায়েদের একান্ত মূহুর্ত দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গণ অধিকার পরিষদের নেতা নুরুল হক নুরের সাথে বিএনপি নেত্রী শামা ওবায়েদের একান্ত মুহূর্ত দাবিতে ভাইরাল এই ছবিটি এডিটেড। মূলত ইন্টারনেট থেকে সংগৃহীত নুরুল হক নুর ও শামা ওবায়েদের ভিন্ন দুটি ছবির মিরর ফ্রেম ফটোশপের মাধ্যমে জোড়া লাগিয়ে উক্ত ছবিটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে ম্যানুয়ালি সার্চের মাধ্যমে নুরুল হক নুরের নামের একটি  ফেসবুক পেজেগত ০৪ ফেব্রুয়ারি প্রকাশিত এক পোস্টে নুরের সাথে টুপি-পাঞ্জাবি পরিহিত এক ব্যক্তির ছবিসহ কয়েকটি গ্রুপ ছবি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

উক্ত পোস্টের প্রথম ছবিতে প্রদর্শিত টুপি-পাঞ্জাবি পরিহিত ব্যক্তির কাঁধে হাত রেখে দাঁড়িয়ে থাকা নুরুল হক নুরের ছবির সাথে নুরুল হক নুর ও শামা ওবায়েদের আলোচিত ছবিতে থাকা নুরের পোশাক, হাতের অবস্থান, চুল, অঙ্গভঙ্গি এবং ছবির বেকগ্রাউন্ডের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner

শুধু আলোচিত ছবিতে নুরের দাঁড়িয়ে থাকার অবস্থান শামা ওবায়েদের ডানে হলেও ঢাকা মহানগর উত্তর গণঅধিকার পরিষদ নেতা জিয়ার সাথের ছবিতে নুুরের অবস্থান জিয়ার বামে। অর্থাৎ ভাইরাল ছবিটিতে নুরের আসল ছবিটির মিরর ফ্রেম বসানো হয়েছে।

Image Comparison by Rumor Scanner

পরবর্তীতে ম্যানুয়ালি অনুসন্ধানে শামা ওবায়েদ নামের একটি ফেসবুক পেজে গত ০৫ জুন প্রকাশিত একটি ছবি খুঁজে পাওয়া যায়। ছবিতে শামা ওবায়েদের সাথে লাল ব্লেজার পরিহিত এক নারীকে দেখা যাচ্ছে।

Screenshot: Facebook

এছাড়াও Shama Obaed Official Fan’s Club নামের ফেসবুক গ্রুপে ২০২০ সালের ২৩ জু  Sabbir Molla নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট হতে করা এক পোস্টে একই ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

এই ছবিতে শামা ওবায়েদের পোশাক, হাতের অবস্থান, চুল, অঙ্গভঙ্গির সাথে নুরের সাথে আলোচিত ছবি থাকা শামা ওবায়েদের ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner

শামা ওবায়েদের এই ছবিটিও নুরের আসল ছবির ন্যায় দাঁড়ি থাকার অবস্থান পাশের ব্যক্তির ডান দিকের পরিবর্তে বাম দিকে বসানো হয়েছে। মূলত ভাইরাল ছবিটিতে শামা ওবায়েদের আসল ছবিটির মিরর ফ্রেম বসানো হয়েছে।

Image Comparison by Rumor Scanner

অর্থাৎ, ইন্টারনেট থেকে সংগৃহীত গণঅধিকার পরিষদের নেতা নুরুল হক নুর ও বিএনপি নেত্রী শামা ওবায়েদের ভিন্ন দুটি ছবির মিরর ফ্রেম ফটোশপের মাধ্যমে জোড়া লাগিয়ে উক্ত ছবিটি প্রচার করা হচ্ছে।

Image Comparison by Rumor Scanner

মূলত, সম্প্রতি গণ অধিকার পরিষদের নেতা নুরুল হক নুরের সাথে বিএনপি নেত্রী শামা ওবায়েদের একান্ত মূহুর্ত দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তবে অনুসন্ধানে দেখা যায়, ভাইরাল এই ছবিটি এডিটেড। প্রকৃতপক্ষে নুরুল হক নুর নামের একটি ফেসবুক পেজ এবং শামা ওবায়েদ নামের অপর একটি ফেসবুক পেজে প্রকাশিত ভিন্ন দুটি ছবি সংগ্রহ করে মিরর ফ্রেম ফটোশপের মাধ্যমে জোড়া লাগিয়ে উক্ত ছবিটি তৈরি করা হয়েছে। 

উল্লেখ্য, পূর্বেও এক নারীর সাথে ওবায়দুল কাদেরের ব্যক্তিগত মূহুর্তের ছবি দাবিতে একটি এডিটেড ছবি প্রচার করা হলে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, নুরুল হক নুর ও শামা ওবায়েদের ব্যক্তিগত মূহুর্ত দাবিতে ইন্টারনেটে প্রচারিত এই ছবিটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img