শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

এক নারীর সঙ্গে ওবায়দুল কাদেরের ব্যক্তিগত মুহুর্তের ছবি দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড 

ওনাকে কেউ চিনেন” শীর্ষক শিরোনামসহ ভিন্ন ভিন্ন শিরোনামে এক নারীর সঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ব্যক্তিগত মুহূর্তের  ছবি দাবি করে একটি ছবি বেশ কয়েক মাস ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সাম্প্রতিক সময়ে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

বিগত সময়ে টুইটারে প্রচারিত এমন কিছু টুইট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, এক নারীর সঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ব্যক্তিগত মুহূর্তের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচারিত ছবিটি আসল নয় বরং ছবিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ফটোশপের মাধ্যমে তৈরি করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ‘ImgSpice’ নামের একটি ইমেজ হোস্টিং ওয়েবসাইটে আলোচিত নারীর সঙ্গে থাকা ভিন্ন একজন পুরুষের মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

ছবিটি বিশ্লেষণ করে দেখা যায়, উক্ত নারীর সঙ্গে (বাম পাশে) থাকা ভিন্ন একজন পুরুষের ছবি (ডানপাশে) সংযুক্ত রয়েছে, স্পষ্টত তিনি ওবায়দুল কাদের নন। 

এছাড়া, আলাদা দুইটি ছবি পাশাপাশি রেখে লক্ষ্য করলে দেখা যায়, মূল ছবিটিতে থাকা নারীকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় মিরোর ইফেক্ট ব্যবহার করে পুরুষের ছবিতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মুখ মণ্ডলের ছবি সংযুক্ত করে প্রতিস্থাপন করা হয়েছে।

তাছাড়া, ছবি দুইটির পেছনে থাকা দৃশ্যগুলোরও হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

মূলত, ইন্টারনেট থেকে সংগ্রহপূর্বক একজন নারীর সঙ্গে  পুরুষের ব্যক্তিগত মুহূর্তের ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে সেখানে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মুখ মণ্ডলের ছবি সংযুক্ত করে এটি ওবায়দুল কাদেরের সাথে এক নারীর ব্যক্তিগত মূহুর্তের ছবি দাবিতে সামাজিক মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, পূর্বেও অস্ত্র হাতে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ছবি দাবিতে একটি ছবি প্রচারের প্রেক্ষিতে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম। 

সুতরাং, ইন্টারনেট থেকে সংগৃহীত এক নারীর সঙ্গে এক পুরুষের অন্তরঙ্গ মূহুর্তের ছবিতে ফটোশপের মাধ্যমে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মুখ মণ্ডলের ছবি সংযুক্ত করে সেটি ওবায়দুল কাদেরের সাথে ঐ নারীর ব্যক্তিগত মূহুর্তের ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

  • ImgSpice website 
  • Rumor Scanner’s own analysis
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img