মঙ্গলবার, জুন 25, 2024
spot_img

‘গণঅধিকার পরিষদের এই সংকটময় মুহূর্তে হিরো আলমের মত নেতৃত্ব প্রয়োজন’ শীর্ষক মন্তব্যটি আসিফ নজরুলের নয়

সম্প্রতি ‘গণঅধিকার পরিষদের এই সংকটময় মুহূর্তে দলটিকে সামনে এগিয়ে নিতে হিরো আলমের মত ডিটারমাইন্ড এবং সাহসী নেতৃত্ব প্রয়োজন’ শীর্ষক একটি তথ্য দৈনিক প্রথম আলোর আদলে তৈরি একটি ফটোকার্ডের মাধ্যমে ঢাবির অধ্যাপক ড. আসিফ নজরুলের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘গণঅধিকার পরিষদের এই সংকটময় মুহূর্তে দলটিকে সামনে এগিয়ে নিতে হিরো আলমের মত ডিটারমাইন্ড এবং সাহসী নেতৃত্ব প্রয়োজন’ শীর্ষক দাবিতে ফেসবুকে প্রচারিত এই মন্তব্যটি ড. আসিফ নজরুলের নয় এবং প্রথম আলোও এধরণের কোনো সংবাদ প্রচার করেনি বরং ভিত্তিহীনভাবে প্রথম আলোর আদলে তৈরি করা একটি ফটোকার্ডের মাধ্যমে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে প্রথম আলোর আদলে তৈরি আলোচিত ফটোকার্ডটি বিশ্লেষণ করে রিউমর স্ক্যানার। সেখানে এই সংবাদটি প্রচারের কোনো নির্দিষ্ট তারিখ উল্লেখ করা হয়নি। অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে প্রথম আলোর ওয়েবসাইট, প্রথম আলোর ফেসবুক পেজ এবং প্রথম আলোর ইউটিউব চ্যানেলে উক্ত দাবিতে প্রচারিত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

প্রথম আলোর ছাড়াও অন্যকোনো গণমাধ্যমেও প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও আলোচিত দাবিটির বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

Screenshot: Google Search 

তবে ম্যানুয়ালি অনুসন্ধানে ড. আসিফ নজরুলের ভেরিফাইড ফেসবুক পেজে গত ২০ জুন গণ অধিকার পরিষদের বিবদমান দুই পক্ষের সাম্প্রতিক পাল্টাপাল্টি কার্যক্রম নিয়ে একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Dr. Asif Nazrul Facebook

তবে, উক্ত পোস্টে কোথাও গণ অধিকার পরিষদের নেতৃত্বে হিরো আলমকে নিয়ে কোনো তথ্যের উল্লেখ পাওয়া যায়নি। 

ইন্টারনেটে ওপেন সোর্স অনুসন্ধানে ড. আসিফ নজরুল গণ অধিকার পরিষদ এবং হিরো আলমকে নিয়ে আলোচিত মন্তব্যটি করেছেন এমন কোনো তথ্য-প্রমাণ না পাওয়ায় পরবর্তীতে বিষয়টির অধিকতর সত্যতা যাচাইয়ের লক্ষ্যে ড. আসিফ নজরুলের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। তিনি জানান, “এই ধরনের কোনো মন্তব্য আমি করি নাই। এটা সম্পূর্ণ মিথ্যা।”

এছাড়া, আজ ২২ জুন প্রথম আলোর ভেরিফাইড ফেসবুক পেজে একটি পোস্টের মাধ্যমে প্রচারিত এই ফটোকার্ডটিকে নকল এবং তাদের তৈরি নয় বলে জানানো হয়। 

Screenshot: Prothom Alo Facebook

অর্থাৎ, উপরোক্ত তথ্য উপাত্ত পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, ‘গণঅধিকার পরিষদের এই সংকটময় মুহূর্তে দলটিকে সামনে এগিয়ে নিতে হিরো আলমের মত ডিটারমাইন্ড এবং সাহসী নেতৃত্ব প্রয়োজন’ শীর্ষক মন্তব্যটি ড. আসিফ নজরুলের নয় এবং এই দাবিতে দৈনিক প্রথম আলো কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।

মূলত, সম্প্রতি ‘গণঅধিকার পরিষদের এই সংকটময় মুহূর্তে দলটিকে সামনে এগিয়ে নিতে হিরো আলমের মত ডিটারমাইন্ড এবং সাহসী নেতৃত্ব প্রয়োজন’ শীর্ষক একটি তথ্য দৈনিক প্রথম আলোর আদলে তৈরি একটি  ফটোকার্ডে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুলের মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে, প্রথম আলো’র ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া একাউন্ট গুলোতে উক্ত তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। এছাড়া, এমন কোনো মন্তব্য ড. আসিফ নজরুল করেননি বলে তিনি রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন। এছাড়াও প্রথম আলোর ভেরিফাইড ফেসবুক পেজ থেকেও উক্ত ফটোকার্ডটি তাদের নয় বলে জানানো হয়।

উল্লেখ্য, পূর্বেও বিভিন্ন সময় প্রথম আলোর ফটোকার্ড নকল করে  মিথ্যা তথ্য প্রচার করা হলে সেসময় বিষয়গুলো নিয়ে  ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। প্রতিবেদনগুলো দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ‘গণঅধিকার পরিষদের এই সংকটময় মুহূর্তে দলটিকে সামনে এগিয়ে নিতে হিরো আলমের মত ডিটারমাইন্ড এবং সাহসী নেতৃত্ব প্রয়োজন’ শীর্ষক একটি তথ্যকে ড. আসিফ নজরুলের মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img