শনিবার, জুলাই 13, 2024
spot_img

বিটিআরসি মহাপরিচালক এহসানুল কবীরকে কানাডার ভিসা না দেয়ার তথ্যটি গুজব

সম্প্রতি “সেনাবাহিনীর উপরে নিষেধাজ্ঞার আলামত! এই জিওর ৪ নং ব্যক্তি ব্রিগেডিয়ার জেনারেল এহসানুল কবিরকে ভিসা দেয়নি কানাডার দূতাবাস। ৩ এবং ৫ নম্বরকে দিয়েছে, ১ ও ২ নম্বর সেংশনের আগেই ঘুরে আসছে। সব মিলিয়ে আলামত সুবিধার না – সেনা কর্মকর্তাদেরও রেসট্রিকশন করা শুরু করলো যুক্তরাষ্ট্র ও কানাডা প্রশাসন। নতুন করে দুঃচিন্তা ছড়িয়ে পড়েছে ক্যান্টনমেন্টে” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে সাম্প্রতিক সময়ে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ এহসানুল কবীরের ভিসা বাতিল সংক্রান্ত দাবির স্বপক্ষে কোন কোন ভিত্তি খুঁজে পাওয়া যায়নি বরং এটা জানা যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ এহসানুল কবীরের ভিসার বিষয়টি এখনো প্রক্রিয়াধীন রয়েছে।

মূলত যে নথির ছবিটি ব্যবহার করে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ এহসানুল কবীরের ভিসা বাতিল সংক্রান্ত দাবিটি সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে সেটা মূলত ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের একটি নথি যা ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রধান হিসাব কর্মকর্তার উদ্দেশ্যে উপ-সচিব সাজ্জাদ হোসেন দ্বারা ৭ অক্টোবর ২০২১ তারিখে প্রেরণ করা হয়েছিলো

উক্ত নথিটি অনুসন্ধান করে জানা যায়, এটি টিকেসি টেলিকমের আয়োজনে কানাডার মন্ট্রিয়ালে ১১ অক্টোবর থেকে ১৫ অক্টোবর ২০২১ অথবা এর নিকটবর্তী সময়ে (ভ্রমণের সময় ব্যতীত) একটি প্রাক চালান পরিদর্শনে অংশগ্রহণের সরকারি সম্মতিপত্র। অর্থাৎ, নথিতে যে সময় উল্লেখ করা রয়েছে এর পরেও তিনি এই ভ্রমণের জন্য সরকারিভাবে উপযুক্ত গণ্য হবেন। অর্থাৎ, তার বাকি সফরসঙ্গীদের ভ্রমণ সম্পন্ন হয়ে গেলেও ভিসা পাওয়া সাপেক্ষে বিটিআরসি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ এহসানুল কবীর পরবর্তী সময়ে ভ্রমণ সম্পন্ন করতে পারবেন।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া পোস্টগুলোতে তাকে কানাডার দূতাবাস কর্তৃক ভিসা না দেয়ার বিষয়ে উল্লেখ থাকলেও সেখানে অর্থাৎ উক্ত পোস্টগুলোতে এর স্বপক্ষে কোন প্রমাণ দেয়া হয়নি। মূলত পোস্টে সংযুক্ত উক্ত নথিটি দ্বারা ভিসা না দেয়ার দাবিটি প্রমাণিত হয়না।

বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানার টিম বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এহসানুল কবীরের সাথে যোগাযোগ করলে তিনি বিষয়টিকে সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা হিসেবে চিহ্নিত করেন, তিনি আরো জানান তার ভিসা টি বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।

এছাড়া, বিভিন্ন কারণে কানাডা কর্তৃক যে সকল দেশগুলোর উপরে নিষেধাজ্ঞা আরোপ করা রয়েছে সেই তালিকায় বাংলাদেশের নাম নেই অর্থাৎ বাংলাদেশ থেকে কানাডা ভ্রমণে ভিসা পেতে নিষেধাজ্ঞার বিষয়টিও প্রাসঙ্গিক নয়।

রিউমর স্ক্যানার টিম বিষয়টি অধিক নিশ্চিতের জন্য বাংলাদেশে অবস্থিত কানাডা দূতাবাসের নিকট মেইল পাঠিয়েছে এবং দূতাবাসের অফিসিয়াল টুইটার আইডি মেন্সন করে বিষয়টি জানতে চেয়ে টুইট প্রকাশ করেছে।

An information is spreading on social media claiming that BTRC’s Director General Brigadier General Ehsanul Kabir’s visa refused by Canada Embassy.

Is this information credible? @CanHCBangladesh pic.twitter.com/PcA7FmWdKP

— Sayeem Hasan (@sayeem_rsb) January 5, 2022

তবে প্রতিবেদনটি প্রকাশের আগ পর্যন্ত দূতাবাস থেকে কোন উত্তর পাওয়া যায়নি। দূতাবাস থেকে কোনকিছু জানানো মাত্রই প্রতিবেদনে তা সংযুক্ত করা হবে।

এছাড়া, সাধারণভাবেই কোন দেশে প্রবেশের ক্ষেত্রে ভিসা সংক্রান্ত বিষয় গোপনীয় থাকে এবং বিষয়টি সহজেই প্রকাশ করা হয় না তাই ভিসা না দেয়ার উক্ত দাবিটি প্রচারকারীদের এই বিষয়ে জানতে পারার বিষয়টিও অপ্রাসঙ্গিক।

উল্লেখ্য, যেসকল ফেসবুক আইডি ও পেজ থেকে কানাডা দূতাবাস কর্তৃক ভিসা না দেয়ার দাবিটি প্রচার করা হচ্ছে, সেই একই পেজ ও আইডি থেকে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর সুইজারল্যান্ড ভিসা বাতিল শীর্ষক তথ্য প্রচার করা হয়েছিলো এবং রিউমর স্ক্যানার টিম পূর্বেই তথ্যটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করেছে।

কানাডা

অর্থাৎ, কোন তথ্য প্রমাণ ছাড়া একটি ভ্রমণ সম্মতিপত্রের নথি ব্যবহার করে বিটিআরসি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ এহসানুল কবীরের ভিসা না পাওয়ার ভিত্তিহীন দাবি সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  1. Current sanctions imposed by Canada: https://www.international.gc.ca/world-monde/international_relations-relations_internationales/sanctions/current-actuelles.aspx?lang=eng / Archive: https://archive.ph/8t9K9

  2. GO: https://ptd.portal.gov.bd/sites/default/files/files/ptd.portal.gov.bd/page/785e27a5_e9ec_471f_bf7a_61d8b576041a/GO-371.pdf / Archive: https://perma.cc/HEQ4-J7LT
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img