বিল গেটসের পিতা কাঠুরিয়া ছিলেন না

বিল গেটস একজন কাঠুরিয়ার ছেলে” শীর্ষক একটি তথ্য বিগত বেশ কয়েক বছর ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে।

যা দাবি করা হচ্ছে 

প্রচার হয়ে আসা পোস্টগুলোতে দাবি করা হয়েছে, “বিল গেটস একটি রেস্টুরেন্টে খেতে গেছে খাওয়ার পর বিল গেটস ওয়েটারকে ৫ ডলার বকশিস দিল… বকসিস পেয়ে ওয়েটার বিল গেটস এর দিকে হা করে তাকিয়ে রইল…. ওয়েটারের কাণ্ড দেখে বিল গেটস জিজ্ঞেস করল “কি হয়েছে? আমার দিকে এভাবে তাকিয়ে আছ কেন? ওয়েটার বলল “স্যার গতকাল আপনার ছেলে এইখানে নাস্তা করার পর আমাকে ১০০ ডলার বকসিস দিয়েছেন আর আপনি তার বাবা এবং এত বড় ধনী হয়ে আমাকে মাত্র ৫ ডলার দিলেন?”

বিল গেটস হেসে ওয়েটারকে বলল “সে হচ্ছে বিশ্বের এক নম্বর ধনী মানুষের ছেলে আর আমি হচ্ছি একজন কাঠুরিয়ার ছেলে” কখনো আপনার অতীতকে ভুলে যাবেন না। অতীত হচ্ছে একজন মানুষের সবচেয়ে ভাল শিক্ষক।”

উক্ত দাবিতে ২০২২ সালে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।

একই দাবিতে বিগত বছরগুলোয় ফেসবুকের কিছু পোস্ট দেখুন – 

২০২১ সালের পোস্ট (আর্কাইভ)
২০২০ সালের পোস্ট (আর্কাইভ)
২০১৯ সালের পোস্ট (আর্কাইভ)
২০১৮ সালের পোস্ট (আর্কাইভ)
২০১৭ সালের পোস্ট (আর্কাইভ)
২০১৬ সালের পোস্ট (আর্কাইভ)
২০১৫ সালের পোস্ট (আর্কাইভ)
২০১৪ সালের পোস্ট (আর্কাইভ)
২০১৩ সালের পোস্ট (আর্কাইভ)
২০১২ সালের পোস্ট (আর্কাইভ)

একই দাবিতে ইউটিউবের কিছু ভিডিও দেখুন – এখানে, এখানে এবং এখানে।
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন – এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গেটসের পিতা কাঠুরিয়া ছিলেন না বরং তিনি সিয়াটলের একজন আইনজীবী ছিলেন। তাছাড়া, প্রচারিত গল্পটিরও কোনো ভিত্তি পাওয়া যায়নি। 

কিওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে মার্কিন সংবাদমাধ্যম ‘The New York Times’ এর ওয়েবসাইটে ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর “Bill Gates Sr., Who Guided Billionaire Son’s Philanthropy, Dies at 94” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, বিল গেটস সিনিয়র, যিনি একজন আইনজীবী এবং মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতার পিতা তিনি সোমবার (১৪ সেপ্টেম্বর), ৯৪ বছর বয়সে মারা গেছেন।

অর্থাৎ, নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে গেটসের পিতাকে আইনজীবী হিসেবে পরিচয় দেওয়া হয়েছে।  

পরবর্তীতে বিল গেটসের ব্যক্তিগত ব্লগ ‘Gates Notes’ এ “About Bill” নামক পাতায় এ সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়। 

উক্ত পাতায় লেখা রয়েছে, “গেটসের পরলোকগত বাবা উইলিয়াম এইচ. গেটস সিনিয়র ছিলেন সিয়াটলের একজন আইনজীবী।

তাছাড়া, বিল গেটস – মেলিন্ডা গেটস দম্পতির দাতব্য সংস্থা ‘Bill & Melinda Gates Foundation’ এর ওয়েবসাইটে “William H. Gates Sr. Co-chair 2000-2020 (d. 2020)” শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, বিল সিনিয়র তার ব্যাচেলর এবং আইন ডিগ্রি নিয়েছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে। এরপর আইনী পেশায় নিযুক্ত হন। তিনি দুইটি বার এসোসিয়েশনেও সভাপতি ছিলেন। 

অর্থাৎ, বিল গেটসের পিতা কাঠুরিয়া ছিলেন না। তিনি ছিলেন একজন আইনজীবী।

প্রচারিত গল্পটি কি সত্য?

রেস্টুরেন্টের ওয়েটার ও বিল গেটসকে জড়িয়ে প্রচারিত গল্পটি বহু বছর ধরেই বিভিন্ন ভাষায় (ইংরেজি ভাষায় ২০১২ সালের একটি পোস্ট দেখুন) অনূদিত হয়ে প্রচার করা হচ্ছে।

এই গল্পটির ২০১১ সালে প্রচারিত আরেকটি ভার্সন খুঁজে পেয়েছে রিউমর স্ক্যানার টিম৷ যেখানে, গেটসের বাবাকে কৃষক এবং ওয়েটারকে গেটসের ছেলে ১০০ ডলার দিয়েছিলেন বলে দাবি করা হয়েছে। 

আবার, কিছু পোস্টে গেটসের ছেলের পরিবর্তে মেয়ের প্রসঙ্গ এসেছে। বলা হয়েছে, গেটসের মেয়ে ওয়েটারকে টিপ দিয়েছিলেন।

কিন্তু এই গল্পটির (কোনো ভার্সনেরই) সত্যতা অনুসন্ধান করে কোনো নির্ভরযোগ্য সূত্র মেলেনি। 

একই বিষয়ে ২০১২ সালে প্রকাশিত এক ফ্যাক্টচেক প্রতিবেদনে মার্কিন ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ‘Snopes’ বলেছে, “এই গল্পে যা কিছু পাওয়া যায় না কেন, কম্পিউটার মোগল বিল গেটস সম্পর্কে যা বলা হয়েছে তা আক্ষরিক অর্থে সত্য নয়; এটি কেবল একটি দৃষ্টান্তমূলক গল্প যেখানে কেউ একজন ব্যক্তির নাম যুক্ত করা হয়েছে যিনি ব্যাপকভাবে ধনী হিসাবে স্বীকৃত।”

অর্থাৎ, প্রচারিত গল্পটি ভিত্তিহীন।

মূলত, মাইক্রোসফট সহপ্রতিষ্ঠাতা বিল গেটসকে জড়িয়ে বহু বছর ধরেই ইন্টারনেটে রেস্টুরেন্ট ভিত্তিক একটি গল্প বেশ প্রচলিত। গল্পে দাবি করা হচ্ছে, এক রেস্টুরেন্টে খেতে গিয়ে ওয়েটারকে ৫ ডলার টিপস দেওয়ার প্রেক্ষিতে ওয়েটার তাকে জানান, তার ছেলে তাকে ১০০ ডলার দিয়েছিলেন। জবাবে গেটস জানান, তার ছেলে বিশ্বের এক নম্বর ধনীর সন্তান আর তিনি কাঠুরিয়ার সন্তান। কিন্তু অনুসন্ধানে দেখা যায়, গেটসের পিতা কাঠুরিয়া ছিলেন না, তিনি সিয়াটলের একজন আইনজীবী ছিলেন। তাছাড়া, প্রচারিত গল্পটিরও কোনো নির্ভরযোগ্য সূত্র পাওয়া যায়নি। 

প্রসঙ্গত, বিল গেটস কর্তৃক জনৈক উপস্থাপিকাকে ব্ল্যাংক চেক দেওয়ার গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, বিল গেটসের পিতা কাঠুরিয়া ছিলেন শীর্ষক একটি দাবি বহু বছর ধরে প্রচার হয়ে আসছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img