শনিবার, মে 18, 2024
spot_img

নারী দিবস উপলক্ষে আড়ং থেকে ৩০ হাজার টাকা উপহার দেওয়ার ক্যাম্পেইনটি ভুয়া

সম্প্রতি, “Aarong women’s day gift!  Through the questionnaire, you will have a chance to get 30000 taka” শীর্ষক শিরোনামে একটি ক্যাম্পেইনের লিংক সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

হোয়াটসঅ্যাপে প্রচারিত ভুয়া ক্যাম্পেইন লিংকটি দেখুন এখানে। আর্কাইভ দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আড়ং কোম্পানি “Aarong women’s day gift!  Through the questionnaire, you will have a chance to get 30000 taka” শীর্ষক কোনো ক্যাম্পেইনের আয়োজন করেনি এবং উক্ত পদ্ধতি ব্যবহারে ৩০ হাজার টাকা উপহারের বিষয়টিও মিথ্যা।

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, একটি ভুয়া ওয়েবসাইট থেকে ‘আড়ং’ এর নামে প্রশ্নোত্তরের মাধ্যমে ৩০ হাজার টাকা জিতে নেওয়া শীর্ষক ক্যাম্পেইনটি চালানো হচ্ছে।

অনুসন্ধানের মাধ্যমে দেখা যায়, যে ডোমেইনগুলো ব্যবহার করে ক্যাম্পেইনটি পরিচালনা করা হচ্ছে সেটা মূলত আড়ং কোম্পানির মূল ওয়েবসাইট নকল করে তৈরি করা। ক্যাম্পেইনটির ভুয়া ওয়েবসাইট (আর্কাইভ এখানে) গুলোতে দাবি করা হচ্ছে, ‘আড়ং নারী দিবসের উপহার! প্রশ্নাবলীর মাধ্যমে আপনি ৩০ হাজার টাকা জিতে নেওয়ার সুযোগ পাবেন। সেখানে সর্বমোট ৪টি প্রশ্ন উল্লেখ করা হয়েছে।’ প্রশ্নগুলো হলো –

Do you know Aarong?

How old are you?

How do you think of Aarong?

Are you male or female?

Screenshot: Fake Aarong website.
Screenshot: Fake Aarong website.

প্রশ্নগুলোর উত্তর দেওয়ার পর দেখা যায় নতুন আরেকটি পেজে তারা একটি অভিনন্দন পত্র দেয় এবং সেখানে ‘আপনার পুরস্কার জিতে নেওয়ার একটি সুযোগ আছে। উপহার নিতে হলে আপনাকে সঠিক বক্স নির্বাচন করতে হবে এবং সর্বোচ্চ তিনবার চেষ্টা করে সঠিক বক্সটি থেকে উপহার নেওয়ার সুযোগ পাবেন’ এমনটা লেখা থাকে।

এরপর যখন সঠিকভাবে বক্স বেছে নেওয়ার শর্তে ক্যাম্পেইনের লিংকটি ৫টি গ্রুপ এবং ২০জন বন্ধুকে শেয়ার করতে বলা হয়। পাশাপাশি নিজের ঠিকানা প্রদান করে নিবন্ধন সম্পন্ন করে ৫ থেকে ৭ দিনের ভেতর উপহার দেওয়ার কথা বলা হয়।

Screenshot: Fake Aarong website.

এছাড়া আড়ং এর অফিশিয়াল ওয়েবসাইটে এ সংক্রান্ত কোনো ক্যাম্পেইনের অস্তিত্ব খুঁজে পাওয়া যায় নি। আড়ং তাদের অফিসিয়াল ফেসবুক পেজে নারী দিবস উপলক্ষে শুধুমাত্র একটি পোস্ট দিয়েছে। কিন্তু সেখানে “Aarong women’s day gift!” অর্থাৎ “আড়ং নারী দিবসের উপহার” এর ব্যাপারে কিছুই উল্লেখ ছিলো না

তাছাড়া ডোমেইন বিশারদ ওয়েবসাইট ডাব্লিওএইচওডটইজ এ গিয়ে উক্ত ডোমেইনটির বিস্তারিত জানতে চাইলে সেখানে ওয়েবসাইটটি নামবিহীন এবং নিস্ক্রয় দেখানো হয়। দেখুন এখানে

Screenshot: Who.is

মূলত, একটি ভুয়া ওয়েবসাইট থেকে বিশ্ব নারী দিবস উপলক্ষে আড়ং কোম্পানির নাম করে প্রশ্নোত্তরের মাধ্যমে ৩০ হাজার টাকা ৫ থেকে ৭ দিনের ভেতর উপহার দেওয়ার প্রলোভন দেখিয়ে একটি ক্যাম্পেইন লিংক ৫ টি গ্রুপ অথবা ২০ জনকে শেয়ার করতে বলা হচ্ছে।

উল্লেখ্য, এর আগেও স্বপ্ন থেকে ১০ হাজার টাকা, বাংলাদেশ রেলওয়ে থেকে ৩০ হাজার টাকা, হোয়াটসঅ্যাপের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সব নেটওয়ার্কের জন্য ৩০ জিবি বিশেষ ফ্রি ইন্টারনেট, বাংলাদেশ এয়ারলাইন্স থেকে ১০ হাজার টাকা, ACI কোম্পানি থেকে ৫০০০ টাকা এবং ৩৫ বছর পূর্তি উপলক্ষে আড়ং থেকে ৫ হাজার টাকা জেতা শীর্ষক দাবিতে একইভাবে ভুয়া ক্যাম্পেইন ছড়িয়ে পড়লে বিষয়গুলো নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, নারী দিবস উপলক্ষে আড়ং থেকে ৩০ হাজার টাকা উপহার দেওয়ার ক্যাম্পেইনটি সম্পূর্ণ ভুয়া।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img