শুক্রবার, মে 31, 2024
spot_img

শিশুর সাথে খালেদা জিয়ার ব্ল্যাকবোর্ডে লেখার এই ছবিটি এডিটেড

সম্প্রতি, “অ তে আন্দোলন, ক তে কচু” শীর্ষক শিরোনামে খালেদা জিয়ার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ কয়েক বছর ধরে প্রচার হয়ে আসছে। 

উক্ত ছবিটি ব্যবহার করে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

যা দাবি করা হচ্ছে

ছবিটিতে দেখা যাচ্ছে খালেদা জিয়া একটি স্কুলের ব্ল্যাক বোর্ডে লিখছেন “আ = আন্দোলন/ ক = কচু হবে।” এই ছবিটি বিভিন্ন সময়ে বিভিন্ন ক্যাপশন দিয়ে পোস্ট ও শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের সাথে দেখা যায়, খালেদা জিয়া কর্তৃক ব্ল্যাকবোর্ডে “আ = আন্দোলন ক = কচু হবে” লেখার দাবিতে প্রচারিত ছবিটি সত্য নয় বরং বরং ব্ল্যাকবোর্ডে খালেদা জিয়ার লেখার মূল ছবিকে সম্পাদনা বা এডিট করে ভিন্ন লেখা বসিয়ে প্রচার করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে, ২০১৭ সালের ৮ সেপ্টেম্বর তারিখে “While the govt inflates literacy figure to mislead the nation, BNP always will continue to genuinely increase the quality of education” শীর্ষক শিরোনামে খালেদা জিয়ার অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Twitter 

ছবিটিতে দেখা যাচ্ছে, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এক শিশুকে ব্ল্যাকবোর্ডে লিখে দেখাচ্ছেন। সেখানে আন্দোলন বা কচু এমন শব্দ দেখা যাচ্ছে না। সাক্ষরতা দিবস উপলক্ষে ছবিটি তিনি টুইট করেছিলেন নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে।

মূলত, ২০১৭ সালে সাক্ষরতা দিবস উপলক্ষে খালেদা জিয়ার অফিশিয়াল টুইটার একাউন্ট থেকে একটি ছবি সংযুক্ত করে টুইট প্রকাশ করা হয়েছিলো। ছবিটিতে দেখা যায়, খালেদা জিয়া ব্ল্যাকবোর্ডে এক শিশুকে লিখে দেখাচ্ছেন। সেই ছবিটিই ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে ব্ল্যাক বোর্ডে “আ = আন্দোলন ক = কচু হবে” লিখে দিয়ে বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়ে আসছে।

উল্লেখ্য, পূর্বেও ছবিটি ব্যাপকভাবে ইন্টারনেটে ছড়িয়ে পড়লে তা নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img