বুধবার, জুলাই 24, 2024
spot_img

প্রাক্তন প্রেমিককে বিরক্ত করার দায়ে প্রেমিকাকে গ্রেফতারের তথ্যটি সঠিক নয়

সম্প্রতি, “প্রাক্তনের যন্ত্রণা” শীর্ষক শিরোনামে মেক্সিকোর লিন্ডা মারফি নামের এক তরুণী তার প্রাক্তন প্রেমিককে সম্পর্ক ভেঙে যাওয়ার পর এক সপ্তাহে ক্রমাগত ৭৭ হাজার ৬৩৯ বার ফোন, মোট ১৯৩৭টি ইমেইল, ৪১ হাজার ২২৯টি মেসেজ, ২১৭টি ভয়েস মেসেজ এবং ৬৪৭টি চিঠি দিয়ে হয়রানির অভিযোগে গ্রেফতার হয়েছেন দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

প্রাক্তন প্রেমিককে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) ।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, “প্রাক্তনের যন্ত্রণা” শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া ছবি ও ছবির ঘটনাটি সত্য নয় বরং এই ছবি ও ছবির গল্পটি সর্বপ্রথম একটি স্যাটায়ার বা ব্যাঙ্গাত্মক লেখা প্রকাশকারী সাইটে প্রকাশিত হয় এবং প্রতিবেদনটিতে প্রকাশিত গ্রেফতারকৃত নারীর ছবিটি ভিন্ন ঘটনার।

মূলত, প্রেমিকের সাথে সম্পর্ক ভেঙে যাওয়ায় প্রেমিকা কর্তৃক তাকে  ৩ টি ফোন থেকে ক্রমাগত এক সপ্তাহে ৭৭ হাজার ৬৩৯ বার ফোন, মোট ১৯৩৭টি ইমেইল, ৪১ হাজার ২২৯টি মেসেজ, ২১৭টি ভয়েস মেসেজ এবং ৬৪৭টি চিঠি দেওয়ার ঘটনাটি সর্বপ্রথম World news Daily Report নামের একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়। যেটি মূলত একটি স্যাটায়ার বা ব্যাঙ্গাত্মক কন্টেন্ট নির্মাণকারী ওয়েবসাইট। পাশাপাশি প্রতিবেদনটিতে যে নারীর ছবি ব্যবহার করা হয়েছে সেটি মূলত যুক্তরাষ্ট্রের ওকলাহোমা সিটিতে ২০১০ সালে ম্যাকডোনাল্ডসে অনুপ্রবেশের দায়ে গ্রেফতারের পরের ছবি।

উল্লেখ্য, পূর্বেও বিষয়টি ব্যাপকভাবে ইন্টারনেটে ছড়িয়ে পড়লে বিষয়টিকে মিথ্যা হিসবে শনাক্ত করে  ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img