শনিবার, জুলাই 20, 2024
spot_img

জাপানি স্নায়ুবিজ্ঞানী দৃষ্টিবিভ্রম সৃষ্টিকারী এই ছবিটি তৈরি করেননি

সম্প্রতি, সম্প্রতি, “এই ছবিটি একজন Japanese neuroscientist (স্নায়ুবিজ্ঞানী) তৈরি করেছেন” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

স্নায়ুবিজ্ঞানী

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দৃষ্টিবিভ্রম সৃষ্টিকারী আলোচিত ছবিটি জাপানের স্নায়ুবিজ্ঞানী কর্তৃক তৈরিকৃত নয় বরং এটি একটি ডিজিটাল আর্টওয়ার্ক।

মূলত, Yurii Perepadia নামের একজন ডিজিটাল আর্টওয়ার্ক শিল্পী Adobe Illustrator নামের সফটওয়্যার প্রযুক্তির মাধ্যমে উক্ত ডিজিটাল ছবিটি তৈরি করেছিলেন। পরবর্তীতে, তিনি তার ইন্সটাগ্রাম একাউন্টে উক্ত ডিজিটাল আর্টওয়ার্কটি প্রকাশ করেন। সম্প্রতি, ডিজিটাল আর্টিস্ট Yurii Perepadia এর আর্টওয়ার্কটিকে জাপানের স্নায়ুবিজ্ঞানী কর্তৃক তৈরি করা ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও বিষয়টি ব্যাপকভাবে ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টিকে মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img