পুরুষ তার অন্ডকোষে আঘাত পেলে প্রায় ৯০০ ডেল ব্যথা অনুভবের দাবিটি মিথ্যা  

সম্প্রতি, “পুরুষ মানুষ তার “অন্ডকোষে” আঘাত পেলে প্রায় ৯০০ ডেল পর্যন্ত ব্যাথা অনুভব করে যা প্রায় ১৬০ টি সন্তান জন্ম দেওয়া ও ৩২০০ টি হাড়া ভাঙ্গার সমান।” শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হচ্ছে। 

আঘাত

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ) এবং পোস্ট (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়,সম্প্রতি পুরুষ তার অন্ডকোষে ব্যাথা পেলে প্রায় ৯০০ ডেল পর্যন্ত ব্যথা অনুভব করে দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয়। প্রকৃতপক্ষে ডেল নামক ব্যথা পরিমাপের কোনো এককই নেই। 

মূলত, কোনো প্রকার নির্ভরযোগ্য বৈজ্ঞানিক তথ্যসূত্র ছাড়াই “পুরুষ তার অন্ডকোষে আঘাত পেলে প্রায় ৯০০ ডেল ব্যথা অনুভব করে” শীর্ষক দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়ে আসছে যেখানে ডেল নামক ব্যথা পরিমাপের কোনো এককই নেই। অন্যদিকে গবেষণা প্রতিবেদন ও বিশেষজ্ঞ মত জানাচ্ছে, অন্ডকোষ বা দেহের কোনো অংশেরই ব্যথা পরিমাপের কোনো বস্তুনিষ্ঠ উপায় নেই। রোগী ভেদে এই ব্যথা ভিন্ন ভিন্ন মাত্রার হতে পারে।

উল্লেখ্য, পূর্বে পুরুষ তার অন্ডকোষে আঘাত পেলে প্রায় ৯০০ ডেল ব্যথা অনুভব করে দাবিটির পরিবর্তে ৯০০০ ডেল শীর্ষক দাবি প্রচার করা হলে বিষয়টি নিয়ে একট ফ্যাক্ট ফাইল প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img