বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

আলেমদের মুক্তির দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়

সম্প্রতি, “জুমার নামাজ এর পর  আলেমদের  মু*ক্তির দা*বিতে  রাজপথে হেফাজত!  খে*পেছে আলেমরা !!” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। 
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলেমদের মুক্তির দাবিতে হেফাজতে ইসলামের আন্দোলনের ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয় বরং ভিডিওটি ২০২০ সালের নভেম্বরে ঢাকায় কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের ভাস্কর্য বিরোধী বিক্ষোভের সময়ের৷ 

মূলত, ২০২০ সালের ২৭ নভেম্বর শুক্রবার জুমার নামাজের পর বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে কওমি মাদ্রাসা শিক্ষার্থীদের ভাস্কর্য বিরোধী একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি নয়াপল্টনের নাইটিঙ্গেল মোড় হয়ে কাকরাইলের কর্ণফুলী মার্কেটের সামনে পৌঁছালে পুলিশ তাতে বাধা দিলে বিক্ষোভকারীরা পুলিশের সাথে বিরোধে জড়িয়ে পড়ে। এই সময় পুলিশ লাঠিচার্জের মাধ্যমে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয় এবং ঘটনাস্থল থেকে বেশ কয়েকজনকে আটক করে। ঐ সংঘর্ষ চলাকালে ধারণকৃত একটি ভিডিও বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আলেমদের মুক্তির দাবিতে হেফাজতে ইসলামের আন্দোলনের ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে আলেমদের মুক্তির দাবিতে হেফাজতে ইসলামের আন্দোলনের দাবিতে প্রচারিত এই ভিডিওটি পূর্বেও ভিন্ন ভিন্ন দাবিতে ছড়িয়ে পড়লে সেটিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img