শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভারতীয় শিশু সায়ন্তিকাকে বাংলাদেশী রোগাক্রান্ত শিশু অণু মহন্ত দাবিতে আর্থিক প্রতারণা 

সম্প্রতি “অনু মহন্ত অনেকদিন ধরে ব্লাড ক্যান্সারে আক্রান্ত। বাবা রুদ্র মহন্ত অনেকদিন ধরেই চিকিৎসা চালিয়ে আসছেন। সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ক্যান্সার বিভাগে চিকিৎসাধীন আছে” শীর্ষক শিরোনামে এক শিশুর কিছু ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ভারতীয় শিশু

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, অণু মহন্তের চিকিৎসা সহায়তার দাবিতে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশী শিশুর নয়। প্রকৃতপক্ষে সায়ন্তিকা নামে অসুস্থ এক ভারতীয় শিশুর ছবিকে সম্প্রতি বাংলাদেশি রোগাক্রান্ত শিশু অণু মহন্ত দাবিতে আর্থিক সহায়তা চেয়ে ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘ketto’ এর ওয়েবসাইটে “Battling End-Stage Kidney Disease, My Daughter Needs Rs 6 Lakh To Survive” শীর্ষক শিরোনামে একটি পোস্টে শিশুটির মূল ছবি খুঁজে পাওয়া যায়। 

মূলত, ২০১৮ সাল থেকে কিডনী বিকল রোগে আক্রান্ত সায়ন্তিকা নামে ভারতীয় এক শিশুর চিকিৎসার জন্য প্রায় ৬ লাখ রুপি প্রয়োজন ছিল। পর্যাপ্ত পরিমাণ টাকার যোগাড় হওয়ায় ২০২১ সালে ভারতের ব্যাঙ্গালোরের সেইন্ট জন’স মেডিকেল হাসপাতাল থেকে তার কিডনী প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন হয়। ফলে ২০২১ সালে তার চিকিৎসার জন্য শুরু হওয়া ফান্ড রাইজিং কার্যক্রমও বন্ধ হয়ে গেলেও সাম্প্রতিক সময়ে অণু মহন্ত নামে বাংলাদেশি এক শিশুর ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে একটি মানবিক সাহায্যের আবেদন ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, পূর্বেও একই দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হলে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img