শিশু সুসমিতা নাথ এর চিকিৎসায় জন্য আর্থিক সহায়তার নামে প্রতারণা

সম্প্রতি, “অর্থ দিয়ে সাহায্য করতে না পারলে অন্তত একটি শেয়ার করে হলেও সাহায্য করুন।মানবিক সাহায্যের জন্য আবেদন আপনার ৫০/১০০/২০০/৫০০/১০০০ টাকায় ঔষুধ খেয়ে আল্লাহর রহমতে বাচবে একটি শিশুর প্রাণ।” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে,এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন  এখানে, এখানে, এখানে,এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাম্প্রতিক সময়ে কথিত সুসমিতা নাথ নামের রোগাক্রান্ত শিশুর ছবি সম্বলিত আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত পোস্টগুলোতে যে বিকাশ নাম্বারটি (01306313164) ব্যবহার করা হচ্ছে সেটি একটি আর্থিক প্রতারক চক্রের নাম্বার। পূর্বে উক্ত নাম্বার সংযুক্ত আর্থিক প্রতারণা বিষয়ক একাধিক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

মূলত, আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ইন্টারনেট থেকে কথিত সুসমিতা নাথ নামের এক রোগাক্রান্ত শিশুর ছবি সংগ্রহ করে ভিন্ন ভিন্ন বিকাশ নাম্বার ব্যবহার করে সামাজিক মাধ্যমে আর্থিক সাহায্যের আবেদন প্রচার করা হচ্ছে। তাছাড়া সাম্প্রতিক সময়ে কথিত সুসমিতা নাথ নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ভিন্ন ভিন্ন ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত বিকাশ নাম্বারগুলোতে (01306313164) একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

বিষয়টি পূর্বেও মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img