শুক্রবার, জুলাই 19, 2024
spot_img

মেট্রোরেল উদ্বোধনের পর মেট্রোরেল স্টেশনের ডিজিটাল স্ক্রিনে হিন্দি ভাষায় গন্তব্য প্রদর্শনের দাবিটি মিথ্যা

সম্প্রতি ‘মেট্রোরেল উদ্বোধনের কিছুদিন পর মেট্রোরেল স্টেশনে স্ক্রিনে হিন্দি লেখা দেখা গিয়েছিল’ শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ডিজিটাল

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মেট্রোরেল উদ্বোধনের পর মেট্রোরেল স্টেশনের ডিজিটাল স্ক্রিনে ইংরেজি ও হিন্দিতে গন্তব্যস্থলের নাম লেখা থাকার দাবিটি সঠিক নয় বরং মেট্রোরেল উদ্বোধনের পর স্টেশনের ডিজিটাল স্ক্রিনগুলোতে স্টেশনের নাম বাংলা ও ইংরেজিতেই দেখা গেছে। 

মূলত, ২০২২ সালের ২৮ ডিসেম্বর ঢাকা মেট্রোরেলের উদ্বোধনের পর থেকে মেট্রোরেলের আগারগাঁও স্টেশনের হিন্দি ভাষায় লেখা একটি ডিজিটাল স্ক্রিনের ছবি ফেসবুকে ‘মেট্রোরেল উদ্বোধনের পর মেট্রোরেল স্টেশনের ডিজিটাল স্ক্রিনে ইংরেজি ও হিন্দিতে গন্তব্যস্থলের নাম লেখা অথচ বাংলা নেই’ শীর্ষক দাবিতে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে মেট্রোরেলের স্টেশনগুলোর ডিজিটাল স্ক্রিনে বর্তমানে বাংলা ও ইংরেজি ভাষার উপস্থিতি থাকলেও হিন্দি ভাষার উপস্থিতি পাওয়া যায়নি। বিপরীতে অনুসন্ধানে দেখা যায়, মেট্রোরেলের উদ্বোধনের পূর্বে নির্মাণ কাজ চলাকালীন সময়ে স্টেশনের ডিজিটাল স্ক্রিনগুলোতে ইংরেজি ও হিন্দি ভাষায় লেখা ছিল। পাশাপাশি একই সময়ে বাংলা ভাষার উপস্থিতিও দেখা যায়। যেহেতু ভারতীয় প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান L&T Construction ঢাকার মেট্রোরেলের স্টেশনগুলোতে বৈদ্যুতিক এবং যান্ত্রিক সিস্টেমের কাজগুলো করেছে, তাই হিন্দি ভাষা স্ক্রিনগুলোতে প্রাথমিকভাবে ডিফল্ট হিসেবে থাকতে পারে। 

উল্লেখ্য, পূর্বেও একই দাবি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img