সোমবার, জুলাই 22, 2024
spot_img

ক্রিকেটার লিটন দাসের নামে দেশ ও ধর্মকে জড়িয়ে ভুয়া মন্তব্য প্রচার

গত প্রায় দুই বছর ধরে লিটন দাস “ভালো খেললে আমি বাংলাদেশি, আর খারাপ খেললে আমি হিন্দু” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। সম্প্রতি আবার একই দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

লিটন

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, দেশ ও ধর্মকে জড়িয়ে আলোচিত  মন্তব্যটি লিটন দাস করেননি বরং সাবেক জার্মান ফুটবলার মেসুত ওজিলের সমধর্মী বক্তব্যের অনুকরণে একটি ডিজিটাল ব্যানার তৈরি করে লিটন দাসের উক্তি দাবিতে প্রচার করা হচ্ছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে শুরুতেই মূলধারার গণমাধ্যমে লিটন দাসের আলোচ্য উক্তিটির বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। কিন্তু, জাতীয় এবং আন্তর্জাতিক কোনো গণমাধ্যম বা নির্ভরযোগ্য কোনো সূত্র হতে লিটন দাস উক্ত মন্তব্য করেছেন বলে নিশ্চিত হওয়া যায়নি। 

মূলত, ২০১৮ সালে জার্মান ফুটবলার মেসুত ওজিল আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহণ করেন। নিজের উপর বর্ণবাদী আচরণের প্রেক্ষিতে সে সময়ে মেসুত ওজিল বলেন, “জিতলে আমি জার্মান, হারলে বিদেশি”। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এ বক্তব্যের অনুকরণেই “ভালো খেললে আমি বাংলাদেশি, আর খারাপ খেললে আমি হিন্দু” শীর্ষক উক্তি তৈরি করে লিটন দাসের নামে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে লিটন দাস এমন কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, পূর্বেও একই দাবিটি একাধিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হলে সে সময় বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন (, ) প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img