পুরোনো ১ টাকার কয়েনে ৯ কোটি টাকা পাওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি “আপনিও পেতে পারেন ৯ কোটি টাকা যদি থাকে পুরনো ১ টাকার কয়েন!” শীর্ষক শিরোনামে একটি তথ্য ভূইফোঁড় অনলাইন পোর্টালের বরাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। ভূইফোঁড় অনলাইন পোর্টালের সংবাদ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পুরানো ১ টাকার কয়েনের বিনিময়ে ৯ কোটি পাওয়ার দাবিটি সঠিক নয় বরং ভারতীয় গণমাধ্যমে প্রচারিত একটি তথ্যকে বাংলাদেশে ভুলভাবে উপস্থাপন করে ১৯৮৫ সালের পূর্বের ১ টাকার কয়েন বা মুদ্রার দাবিতে উপস্থাপন করে প্রচার করা হচ্ছে। 

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় গণমাধ্যম, zeenews.india.com এ ২০২১ সালের ১৯ অক্টোবর “THIS Re 1 coin can fetch Rs 10 crore; here`s how” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, ১৮৮৫ সালে ছাপা ব্রিটিশ আমলের একটি এক রূপী মুদ্রার নিলামে দাম উঠেছে ভারতীয় ১০ কোটি রূপী। 

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, প্রাচীন মুদ্রা বিক্রয়ের মাধ্যমে যে কেউ লাখ টাকা আয় করতে পারেন। এভাবে মুদ্রা বিক্রয়ের জন্য প্রথমে এই সম্পর্কিত ওয়েবসাইটে যেতে হবে৷ পরের ধাপে মুদ্রাটির ছবি তুলে ঐ ওয়েবসাইটে আপলোড করতে হবে। মুদ্রা সংগ্রাহকগণ পরবর্তীতে সরাসরি ক্রেতার সঙ্গে যোগাযোগ করবেন৷ সেখানে বিক্রেতা দরদামের মাধ্যমে তার মুদ্রাটি বিক্রয় করতে পারবেন। 

এ ধরনের মুদ্রা ক্রয়-বিক্রয়ের অনলাইন সাইট হিসেবে প্রতিবেদনটিতে Indiamart.com নামে একটি সাইটের ঠিকানাও উদ্ধৃত করা হয়েছে। 

এছাড়া আরেকটি ভারতীয় অনলাইন গণমাধ্যম news.abplive.com এ ২০২১ সালের ১৮ আগস্ট “1 Rupee Coin From 1885 Fetches 10 Crore Rupees On Online Auction” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, বর্তমানে প্রাচীন মুদ্রা ও টাকার ইন্টারনেটে অনেক চাহিদা রয়েছে। প্রাচীন মুদ্রা ও টাকার সংগ্রাহকেরা এর বিনিময়ে বিপুল অর্থ পরিশোধ করতেও আগ্রহী। 

সম্প্রতি এমনই একটি ১৮৮৫ সালের ব্রিটিশ আমলের এক টাকার মুদ্রা অনলাইন নিলামে ১০ কোটি মূল্য উঠেছে। এছাড়া এই প্রতিবেদনেও প্রাচীন মুদ্রা ক্রয়-বিক্রয় নিয়ে ধারণা দেওয়া হয়েছে। 

অপরদিকে বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া পোস্টগুলোর তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, সেখানে ১৯৮৫ সালের আগের ১ টাকার কয়েন বা মুদ্রার কথা বলা হচ্ছে। এমন মুদ্রা কারো কাছে থাকলে তিনি সেটা বিক্রি করে হতে পারবেন কোটিপতি। এজন্য 

OLX এ গিয়ে নিজের নাম রেজিস্টার করে কয়েনটিকে বিক্রি করতে পারবেন। 

এই পোস্টগুলোর সূত্র ধরে olx.in নামের একটি ওয়েবসাইটে মুদ্রা ক্রয়-বিক্রয়ের একটি ওয়েবপেজ খুঁজে পাওয়া যায়। ওয়েবপেজটি ঘুরে দেখা যায়, সেখানে মুদ্রা বিক্রেতারা বিভিন্ন দামে বিভিন্ন সময়ের প্রাচীন মুদ্রার ছবি আপলোড দিয়েছেন বিক্র‍য়ের উদ্দেশ্যে।

এছাড়া এই ওয়েব পেইজে থাকা “Sell” অপশনে ঢুকে একাউন্ট খুলে যে কোনো ব্যক্তির পক্ষে বিক্রয়ের উদ্দেশ্যে যে কোনো পণ্যের বিজ্ঞাপন দেওয়ারও সুযোগ রয়েছে।

অর্থ্যাৎ এই ওয়েবসাইটটিতে যেকোনো ব্যবহারকারী একাউন্ট খুলে তার মতো করে দাম নির্ধারণ করে পণ্যের বিজ্ঞাপন দিতে পারবেন। কিন্তু বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া পোস্টগুলোতে দাবি করা হচ্ছে, এই ওয়েবসাইটে ১৯৮৫ সালের আগের ১ টাকার কয়েন বা মুদ্রা কারো কাছে থাকলে তিনি সেটা এখানে বিক্রি করে হতে পারবেন কোটিপতি। 

অপরদিকে প্রাচীন মুদ্রা ক্রয়-বিক্রয়ের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, অনলাইনে প্রাচীন মুদ্রা বিক্রয়ের বিষয়টিতে দরদামের সুযোগ রয়েছে এবং কখনো কখনো এটি অনলাইন নিলামের মাধ্যমে সম্পন্ন হয়। 

এছাড়া বাংলাদেশের এক টাকার মুদ্রা কোনো প্রাচীন মুদ্রাও নয় এবং ভারতীয় গণমাধ্যমগুলোর ১৮৮৫ সালের মুদ্রার তথ্যটিকে বাংলাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুলভাবে উপস্থাপন করে ১৯৮৫ সালের আগের ১ টাকার কয়েন বা মুদ্রার দাবিতে উপস্থাপন করা হয়েছে।

মূলত, ২০২১ সালে ভারতে ১৮৮৫ সালে ছাপা ব্রিটিশ আমলের একটি এক রূপী মুদ্রার নিলামে দাম উঠে ভারতীয় ১০ কোটি রূপী। যেটি নিয়ে সেসময় ভারতীয় গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়৷ এসব সংবাদে মুদ্রা সংগ্রহ ও ক্রয়-বিক্রয়ের পদ্ধতি সম্পর্কেও আলোচনা করা হয়। কিন্তু বাংলাদেশে তথ্যটি ভুলভাবে উপস্থাপন করে ১৯৮৫ সালের পূর্বের ১ টাকার কয়েন বা মুদ্রার দাবিতে উপস্থাপন করে প্রচার করা হচ্ছে। 

সুতরাং ১৯৮৫ সালের পূর্বের ১ টাকার কয়েন বা মুদ্রা বিক্রয় করেই ৯ কোটি টাকা পাওয়ার দাবিটি সম্পূর্ণ গুজব।

তথ্যসূত্র

zeenews.india.com: THIS Re 1 coin can fetch Rs 10 crore; here`s how
news.abplive.com: 1 Rupee Coin From 1885 Fetches 10 Crore Rupees On Online Auction

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img