শুক্রবার, জুলাই 19, 2024
spot_img

বঙ্গবন্ধুর গাঁজার খামার লেখাযুক্ত সাইনবোর্ডটি এডিটেড 

সম্প্রতি “বঙ্গবন্ধু গাঁজার খামার। এখানে আওয়ামী লীগের সকল অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের জন্য বৈধ গাঁজা চাষ করা হয়” শীর্ষক লেখাযুক্ত একটি সাইনবোর্ডের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

বঙ্গবন্ধুর

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভাইরাল ছবিটিতে যে স্থান দেখা যাচ্ছে তাতে কোনো সাইনবোর্ডই ছিল না বরং ২০২০ সালে মেহেরপুরে এক ব্যক্তির গাঁজার বাগানে পুলিশের অভিযানের পর সেখান থেকে তোলা সাইনবোর্ডবিহীন একটি ছবিতে আলোচিত সাইনবোর্ডের ছবি যুক্ত করে উক্ত দাবিতে প্রচার হয়ে আসছে। 

মূলত, মেহেরপুরের গাংনী উপজেলার মটমুড়া গ্রামে মাছ ব্যবসার আড়ালে দুলাল নামক এক ব্যক্তি এক বিঘা জমিতে গাঁজা চাষ করেছিল। পরবর্তীতে ২০২০ সালের ৩০ জুলাই গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে গাঁজা বাগানের দুই শতাধিক গাঁজা গাছ কেটে সেগুলো আলামত হিসেবে জব্দ করেছিল পুলিশ। পুলিশ কর্তৃক উক্ত গাঁজার বাগান ধ্বংসের ছবিকে বিকৃত করে ভুয়া সাইনবোর্ড যুক্ত করে বঙ্গবন্ধু গাঁজার খামার দাবিতে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও একই দাবিতে ছবিটি প্রচার করা হলে সেটিকে মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img